Satellite Image: রাজধানীর দখল চাই, কিভের পথে ৫ কিমি দীর্ঘ আগ্রাসী রুশ বাহিনী

যুদ্ধ পরিস্থিতি সামাল দিতে আলোচনায় বসতে সম্মত হয়েছে রাশিয়া(Russia) ও ইউক্রেন(Ukraine)। যদিও তাতে ইউক্রেনে রাশিয়ার সেনা সক্রিয়তায় কোনও ভাটা পড়েনি। বরং ইউক্রেনের রাজধানী কিভ দখল করতে আরও মরিয়া হয়ে উঠেছে রাশিয়া। এদিন সেই ছবি প্রকাশ্যে চলে এল। মার্কিন উপগ্রহ চিত্রে(Markin Satelight Image) দেখা যাচ্ছে রাজধানীর পথে অগ্রসর হচ্ছে রাশিয়ার পদাতিক সেনার বিশাল বহর।

সোমবার প্রকাশ্যে আসা উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, কিভের পথে প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ রুশ সাঁজোয়া বাহিনী। যদিও প্রকাশিত ছবি অনুযায়ী এই রুশ বাহিনী কিভ থেকে অন্তত ৪০ কিলোমিটার দূরে রয়েছে। ছবির ভিত্তিতে মার্কিন সংস্থা জানিয়েছে রুশ পদাতিক বাহিনীর ওই নতুন বহরটি ইউক্রেনেরই শহর ইভানকিভের উত্তর-পূর্ব দিক থেকে কিভের রাস্তা শেভচেঙ্কা রোড ধরেছে। উপগ্রহের তোলা ছবিটি প্রযুক্তির সাহায্যে আরও বড় করে দেখা গিয়েছে প্রায় পাঁচ কিমি রাস্তা জুড়ে কিভের দিকে এগোচ্ছে ওই বাহিনী। বাহিনীতে রয়েছে ট্যাঙ্ক, জ্বালানি গাড়ি, অস্ত্র সজ্জিত গাড়িও। শুধু তাই নয়, অন্য একটি সূত্রের দাবি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী চেচেন যোদ্ধারাও এগোচ্ছে কিভের দিকে।

আরও পড়ুন:Eucraine-Russia : রাশিয়াকে জব্দ করতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন নিয়ে ফের বৈঠক

এদিকে যুদ্ধ অবস্থা থেকে সমাধানের রাস্তা বের করতে আজ বেলারুশে আলোচনায় বসতে রাজি হয়েছে দুই দেশ। এদিকে রুশ সেনা যেভাবে কিভের দিকে এগোতে শুরু করে তাতে উদ্বেগ বাড়ছে। কিভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানিয়েছেন, রাশিয়ার বাহিনী রাজধানী শহরের দিকে আসছে জেনেও নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে তাঁরা কিছু করতে পারছেন না। কারণ তাঁদের হাত বাঁধা। ভিতালি বলেছেন, যাঁরা আগে শহর ছেড়ে চলে গিয়েছেন, তাঁদের কথা আলাদা। যাঁরা যাননি তাঁদের আর কিভ থেকে বেরনোর কোনও উপায়ই নেই। কেন না শহরের চারপাশ ঘিরে রেখেছে পুতিনের বাহিনী।

Previous articleEucraine-Russia : রাশিয়াকে জব্দ করতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন নিয়ে ফের বৈঠক
Next articleআগ্নেয়াস্ত্র হাতে ইউক্রেনের রাস্তায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী