West Bengal: মাধ্যমিকের প্রশ্নপত্র “ফাঁস” রুখতে একাধিক পদক্ষেপের ভাবনায় পর্ষদ

পরীক্ষা শুরুর প্রথম ১ ঘণ্টা ১৫ মিনিট পরীক্ষার্থীদের শৌচালয়ে যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আনতে পারে পর্ষদ

আগামী ৭ মার্চ, সোমবার থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা(Madhyamik Examination)। করোনার (Corona)দাপট কমলেও পরীক্ষার্থীদের মহামারি সংক্রান্ত বেশকিছু নির্দেশিকা জারি হয়েছে। প্রতিবছরই মাধ্যমিক পরীক্ষায়(Madhyamik Examination) প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে বিভিন্ন মহল থেকে। তাই প্রশ্নপত্র “ফাঁস” রুখতে কিছু কড়া পদক্ষেপ নিতে পারে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)। সূত্রের খবর, বিশেষ কোনও সমস্যা না হলে পরীক্ষা শুরুর প্রথম ১ ঘণ্টা ১৫ মিনিট পরীক্ষার্থীদের শৌচালয়ে যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আনতে পারে পর্ষদ। যেটা আগে পরীক্ষা শুরু থেকে ৪৫ মিনিট ছিল। হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এমন চিন্তাভাবনা বলে মনে করা হচ্ছে। পরীক্ষা চলাকালীন কিছু কিছু জায়গায় বন্ধ রাখা হতে পারে ইন্টারনেট(internet) পরিষেবা। যদিও এখনও পর্যন্ত এ বিষয়ে পর্ষদের (West Bengal Board of Secondary Education) তরফে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

সোমবার সকাল ১১ টা ৪৫ মিনিট থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। ১২টা থেকে উত্তর পত্র লেখা শুরু হবে। ৩টে পরীক্ষা শেষ হবে। দুপুর ১ টা ১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা হল থেকে কেউ বাইরে যাওয়ার অনুমতি পাবে না জানা যাচ্ছে।

আরও পড়ুন: Manipur election : শান্তিপূর্ণভাবেই দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে মণিপুরে

পর্ষদ সূত্রে আরও খবর, এবছর রাজ্যের মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রেগুলিকে ২৪টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক ভাগে একজন করে কনভেনর থাকবেন বলেও জানা যাচ্ছে। সমস্ত কনভেনরের অধীনে থাকবেন একজন সেন্টার ইনচার্জ, একজন অফিসার ইনচার্জ এবং একজন ভেনু সুপারভাইজার। তার সঙ্গে এডিশনাল ভেনু সুপারভাইজার ও পর্ষদ প্রতিনিধি। এই কয়েকজন ছাড়া পরীক্ষা চলাকালীন পকেটে কেউ মোবাইল রাখতে পারবেন না বলেও জানা গেছে।

এছাড়াও জানা যাচ্ছে, প্রথম দিন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবক ঢুকতে পারবেন । পরীক্ষা শুরু ৩০ মিনিট আগে তাঁকে বাইরে চলে আসতে হবে। পরীক্ষা শুরুর ১ ঘন্টা ১৫ মিনিট পরে জমা দেওয়া যাবে খাতা। তবে সেই প্রশ্ন পত্র জমা থাকবে এবং পরীক্ষা শেষে প্রশ্নপত্র সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীকে নিতে হবে। কোনও পরীক্ষার্থী বা শিক্ষক-শিক্ষিকারা বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে পারবেন না।

 

Previous articleManipur election : শান্তিপূর্ণভাবেই দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে মণিপুরে
Next articleশেন ওয়ার্নের মৃত্যুতে আবেগঘন পোস্ট সৌরভ-মুরলীধরনের