Russia Ukraine War: যুদ্ধের জের, রাশিয়াতে ব্যবসা বন্ধ করল পেপসি-কোক-ম্যাকডোনাল্ডস

আরও কোণঠাসা রাশিয়া। যুদ্ধের প্রতিবাদ জানিয়ে রাশিয়ায় ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিল কোকাকোলা, পেপসিকো, ম্যাকডোনাল্ডসের মতো বহুজাতিক সংস্থাগুলি। ইউক্রেনে ক্রমশই রুশ আগ্রাসন বেড়ে চলেছে। ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শত্রুর বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছেন সাধারণ মানুষ।সাহায্যের হাত বাড়িয়েছে ইউরোপীয় দেশগুলি।যুদ্ধের প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই নেটফ্লিক্স, লিভাইজের মতো পশ্চিমী বহুজাতিক সংস্থাগুলি রাশিয়া থেকে ব্যবসা তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে। এবার সেই তালিকায় যোগ হল সফট ড্রিঙ্কস প্রস্তুতকারক সংস্থা এবং খাদ্যগুলি। অন্যদিকে, আগামী ৬ মাস বিদেশি মুদ্রা বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া।

আরও পড়ুন:Russia Ukraine War: রাশিয়া থেকে তেল, গ্যাস আমদানি বন্ধ করল আমেরিকা

পেপসিকো রাশিয়ায় পেপসি-কোলা, 7 আপ এবং অন্যান্য ব্র্যান্ডের বিক্রয় বন্ধ করার কথা ঘোষণা করেছে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিপর্যয়ের জেরে রাশিয়ায় ব্যবসা বন্ধের চাপ ক্রমশই চাপ বাড়ছিল।  যার জেরে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ায় এই সংস্থাগুলোর বিরুদ্ধে জনমত সংগঠিত হতে শুরু করায় পরিস্থিতি আরও জটিল আকার নেয়। সেই দেশের জনপ্রিয় তারকাদের একটি অংশ সরাসরি দেশবাসীর কাছে এই সংস্থার পণ্য বর্জনের আহ্বান জানাচ্ছিলেন। আর এই চাপের কাছে নথি স্বীকার করেই সেই দেশে মূলধন বিনিয়োগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সফট ড্রিঙ্ক জায়েন্ট। সেই সঙ্গে রাশিয়ায় কোনও বিজ্ঞাপনও চালাবে না তারা। তবে তারা জানিয়েছে, পেপসিকো দুধ, দুগ্ধজাত দ্রব্য, সেইসঙ্গে শিশুখাদ্য এবং ফর্মুলামিল্ক বিক্রি চালিয়ে যাবে বলে জানিয়েছে। স্টারবাকস-ও একই কাজ অনুসরণ করেছে। তারাও  রাশিয়ায় তার পণ্যের চালান সহ সমস্ত ব্যবসায়িক কার্যকলাপ স্থগিত করছে। এর ফলে রাশিয়ায় স্টারবাকসের স্টোরগুলি বন্ধ করা হবে। সেই সঙ্গে ধাক্কা খাবে অনেকের জীবিকা-সংস্থান।


ম্যাকডোনাল্ডস – এর তরফে মঙ্গলবার জানানো হয়েছে যে, ইউক্রেনে  আগ্রাসনের প্রতিবাদে  রাশিয়ায় তাদের ৮৫০টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে। ইউক্রেনের মানুষের  অপ্রয়োজনীয় মানবিক যন্ত্রণাকে উপেক্ষা করতে পারি না আমরা।

Previous articleRussia Ukraine War: রাশিয়া থেকে তেল, গ্যাস আমদানি বন্ধ করল আমেরিকা
Next articleMurder: বাড়ির শৌচাগারে উদ্ধার ব্যক্তির পচাগলা দেহ, ঘটনায় চাঞ্চল্য হরিদেবপুরে