Covid Vaccine: রাজ্যে ১২ ঊর্ধ্বদের টিকাকরণ কর্মসূচির সূচনা করলেন মেয়র ফিরহাদ হাকিম

সপ্তাহের প্রথম দিন থেকেই রাজ্যে ১২ থেকে ১৪ বছর বয়সিদের কোর্বেভ্যাক্স টিকা প্রদান শুরু হল। কলকাতা পুরসভার ৩৭টি পুর স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ কর্মসূচি চলছে।সোমবার মোট ২১টি সরকারি স্কুলে ১২ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে। ক্রমে শিক্ষা দফতরের সঙ্গে কথা বলে কিংবা পুরসভার সহযোগিতায় স্কুলগুলিতেও টিকা কর্মসূচি চালানো হবে বলে জানালেন মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন:Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাট: কেন্দ্রকে অবস্থান জানানোর নির্দেশ হাইকোর্টের

আজ চেতলা গার্লস হাইস্কুলে নিজে দাঁড়িয়ে থেকে ১২ ঊর্ধ্বদের টিকাকরণ কর্মসূচির সূচনা করেন। তিনি জানান, অভিভাবক ও স্কুলগুলিকে আবেদন, করোনাকে প্রতিরোধ করতে সকলে বাচ্চাদের নিয়ে এগিয়ে আসুন।যে কোনও স্কুল যোগাযোগ করলে কলকাতা কর্পোরেশনের পক্ষ থেকে সেই স্কুলে যোগাযোগ করে টিকাকরণ চালানো হবে। এদিন তিনি বলেন, কলকাতা কর্পোরেশনের ফেসবুক এবং হোয়াটসঅ্যাপে যেখানে যেখানে টিকাকরণ কর্মসূচি চলছে, তার সমস্ত তথ্য দেওয়া রয়েছে। অভিভাবকদের কাছে আর্জি বাচ্চাদের নিকটস্থ টিকাকেন্দ্রে নিয়ে গিয়ে তাদের সেফ জোনে নিয়ে যান।

করোনাকে হারাতে প্রত্যেকে যাতে টিকা পায়, তা দেখা হচ্ছে॥ রাজ্যে টিকাকরণের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক অসীম দাস মালাকার বলেন, “স্বাস্থ্য দফতরের চিহ্নিত টিকা কেন্দ্রে ১২ থেকে ১৪ বছর বয়সি ছেলেমেয়েদের কোর্বেভ্যাক্স টিকা দেওয়া হবে। প্রথম ডোজের ২৮ দিন পরে নিতে হবে দ্বিতীয় ডোজ। বয়স্কদের ক্ষেত্রে যে-নিয়ম ছিল, এ ক্ষেত্রেও নিয়ম একই।” যিনি টিকা দেবেন, তাঁকে নিশ্চিত হতে হবে যে, গ্রহীতার বয়স ১২ বছর হয়েছে।

প্রসঙ্গত ,রাজ্যের ২৮টি জেলা মিলিয়ে মোট ২৮ লক্ষ ৮১ হাজার ৮০০ ডোজ টিকা পাঠানো হয়েছে। প্রয়োজন অনুযায়ী টিকা রাজ্যের সমস্ত জেলায় বন্টন করা হয়েছে। সব থেকে বেশি টিকা গিয়েছে মুর্শিদাবাদ জেলায়। এছাড়াও লক্ষাধিক টিকা বরাদ্দ হয়েছে ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া, মালদহ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর দিনাজপুরের মতো প্রতিটি জেলারগুলিতেও ।টিকা নেওয়ার জন্য ১২ থেকে ১৪ বছর বয়সিদের কোউইন অ্যাপে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। বাড়ির কারও নামে আগে থেকে ওই পোর্টালে অ্যাকাউন্ট খোলা থাকলে সেখানেও ছোট সদস্যের নাম নথিভুক্ত করা যাবে। আবার অনলাইনে যদি কারও সমস্যা হয়, তা হলে সরাসরি সরকারি টিকা কেন্দ্রে গিয়েও নাম নথিভুক্ত করে টিকা নিতে পারবে। আধার কার্ড, স্কুলের পরিচয়পত্র, রেশন কার্ড, শারীরিক প্রতিবন্ধকতার পরিচয়পত্র, পাসপোর্ট, ব্যাঙ্কের পাশবইয়ের মতো পরিচয়পত্র দিয়ে কোউইন অ্যাপে নাম নথিভুক্ত করা যাবে।

Previous articleতপ্ত পাকিস্তান: প্রধানমন্ত্রী পদ থেকে ইমরানকে ইস্তফার বার্তা সেনার
Next articleVisva bharati : ছাত্র আন্দোলনের জেরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরুই হল না