কাগজ সঙ্কট গুরুতর শ্রীলঙ্কায়, ১০ লক্ষের বেশি স্কুলে বাতিল পরীক্ষা

শ্রীলঙ্কায়(Srilanka) গুরুতর আকার ধারন করেছে কাগজের সঙ্কট(Paper crisis)। পরিস্থিতি এতটাই গুরুতর যে কাগজ সঙ্কটের জেরে দ্বীপ রাষ্ট্রের লক্ষ লক্ষ স্কুলে অনির্দিষ্টকালের জন্য বাতিল করতে হয়েছে পরীক্ষা। গোটা ঘটনার জেরে ব্যাপক সমস্যার মধ্যে পড়েছে শ্রীলঙ্কার সাধারণ মানুষের পাশাপাশি সেখানকার সরকার।

জানা গিয়েছে, সোমবার থেকে টার্ম পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল শ্রীলঙ্কার স্কুলগুলিতে। তবে কাগজ সঙ্কটের জেরে শনিবার সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়, বর্তমানে এই পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সূত্রের খবর, পরীক্ষা চালু রাখার জন্য যে পরিমাণ কাগজের প্রয়োজন হয় তা যোগান দেওয়ার অবস্থায় নেই দেশের শিক্ষা দফতর। কাগজ কেনার জন্য নেই পর্যাপ্ত সংস্থানও। শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, প্রশ্নপত্র যারা ছাপায় তাঁদের কাছে পর্যাপ্ত বিদেশি মুদ্রা না থাকায় কাগজ মজুত রাখা নেই। যার জেরে পরীক্ষা বাতিল করা ছাড়া আর কোনও উপায় নেই সরকারের। কারণ কাগজ থেকে কালি সবটাই আমদানি করতে হয় শ্রীলঙ্কাকে।

আরও পড়ুন:লক্ষ‍্যের দুরন্ত পারফরম্যান্সের জন‍্য শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সচিন তেন্ডুলকর

উল্লেখ্য, রিপোর্ট বলছে, ১৯৪৮ সালের পর এই প্রথম এমন ভয়াবহ আর্থিক সঙ্কটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। শুধুমাত্র কাগজ নয়, খাবার, বিদ্যুৎ, জ্বালানি, ওষুধপত্র এবং প্রয়োজনীয় সামগ্রীর সঙ্কট দেখা দিয়েছে শ্রীলঙ্কায়। যার জেরে অসহায় অবস্থার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন সাধারণ মানুষ। পরীক্ষা বাতিল হওয়ার কারণে পড়ুয়াদের ভবিষ্যৎও প্রশ্ন চিহ্নের মুখে। সূত্রের খবর, ইতিমধ্যেই এই সঙ্কটের কারণে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের কাছে সাহায্য চেয়েছে শ্রীলঙ্কা।

Previous articleবাংলাদেশে ভয়াবহ লঞ্চডুবিতে মৃত ৮, দেখুন ভিডিয়ো
Next articleSonam Kapoor : পাঁচ মাসের অন্তঃসত্ত্বা? সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে নিজেই জানালেন সোনম