দিল্লির তিনটি কর্পোরেশনকে একত্রিত করার বিল অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা

দিল্লির তিনটি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে (Three Municipal Corporations of Delhi) একত্রিত করে একটি কর্পোরেশন গঠন করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet) এই সংক্রান্ত একটি বিলের অনুমোদন দিয়েছে।

দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) আইন, ২০২২, সংসদের চলতি বাজেট অধিবেশনে পেশ করা হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্ত সম্পর্কে ওয়াকিবহাল এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন,“ ২০১১ সালে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ১৯১১ সংশোধনের মাধ্যমে পূর্ববর্তী দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে তিনটি (Three Municipal Corporations of Delhi) মিউনিসিপ্যাল কর্পোরেশনে বিভক্ত করা হয়েছিল। দক্ষিণ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন, উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন। আঞ্চলিক বিভাগ এবং প্রতিটি কর্পোরেশনের রাজস্ব-সংগ্রহের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে কর্পোরেশনের ত্রিভাগ অসম ছিল। ফলস্বরূপ, তিনটি কর্পোরেশনের কাছে উপলব্ধ সংস্থানগুলির মধ্যে একটি বিশাল ব্যবধান ছিল, তাদের দায়বদ্ধতার সাথে। এই ব্যবধানটি সময়ের সাথে সাথে প্রসারিত হয়েছে।  তিনটি মিউনিসিপ্যাল কর্পোরেশনের আর্থিক অসুবিধা বাড়িয়েছে। তাদের কর্মচারীদের সময়মতো বেতন এবং অবসরের সুবিধাগুলি পরিশোধ করতে অক্ষম করে রেখেছে এবং এর ফলে দিল্লিতে নাগরিক পরিষেবাগুলি বজায় রাখার ক্ষেত্রে গুরুতর প্রতিবন্ধকতা তৈরি করেছে।”

আরও পড়ুন: কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার জন্য আমি দায়ী হলে আমায় ফাঁসি দিন: ফারুক আবদুল্লাহ

বৃহত্তর স্বচ্ছতা, উন্নত শাসন ব্যবস্থা এবং দিল্লির জনগণের জন্য নাগরিক পরিষেবাগুলির আরও দক্ষ সরবরাহের জন্য তিনটি কর্পোরেশনকে একত্রিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



Previous articleকাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার জন্য আমি দায়ী হলে আমায় ফাঁসি দিন: ফারুক আবদুল্লাহ
Next articleআপনার মন্তব্যে নিরপেক্ষ তদন্ত প্রভাবিত হতে পারে: রামপুরহাটকাণ্ডে রাজ্যপালকে কড়া চিঠি ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর