সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক নিয়ে বিতর্ক, তথ্য বিকৃতির অভিযোগ

পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়( Parambrata Chattopadhyay) পরিচালিত সৌমিত্র( Soumitro Chattyopadhyay) চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘(Biopic) অভিযান'( Abhijan) মুক্তি পাওয়ার পরেই বিতর্ক উঠলো । এই ছবিতে না কী প্রচুর তথ্য বিকৃতি ঘটেছে। যা প্রয়াত অভিনেতার আত্মীয় পরিজনের কাছে খুবই দুঃখজনক হয়েছে।  এই তথ্য বিকৃতি একেবারেই কাঙ্ক্ষিত ছিলনা।

প্রয়াত কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযানের’ শুটিং শুরু হয়েছিল ২০২০ সালে। ছবিতে সৌমিত্রের কমবয়সের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা যীশু সেনগুপ্ত এবং  বেশি বয়সের অভিনয় করেছেন খোদ কিংবদন্তী অভিনেতা স্বয়ং।

অভিযান এই একই নামে ১৯৬২ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের ছবি। তাতে এক ট্যাক্সিচালকের ভূমিকায় ছিলেন তিনি। সেই নামেই তাঁরই বায়োপিক নির্মিত হল পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়ের হাত ধরে।’ অভিযান’ বিতর্ক নিয়ে পরিচালকের দাবি তিনি প্রস্তুত ছিলেন এই ধরনের পরিস্থিতির জন্য।

যদিও বিতর্ক ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। অভিযোগের আকার নিয়েছে। ছবিটি সম্পর্কে সৌমিত্র চট্টোপাধ্যায়ের এক ঘনিষ্ঠ আত্মীয়ার মত এমন অনেক দৃশ্য রয়েছে এই ছবিতে যা নাকি একেবারেই ভ্রান্ত। এখানে দেখানো হয়েছে রণদীপের চিকিৎসার কারণে নাকী এই কিংবদন্তী অভিনেতাকে প্রচুর ছবি করতে হয়েছে যা একেবারেই ঠিক তথ্য নয় বলে দাবি সৌমিত্রের পরিবার পক্ষের।

সৌমিত্র কন্যা পৌলমী চট্টোপাধ্যায় সেই আত্মীয়া বোন শ্রমণা ঘোষকে সমর্থন করে ফেসবুকে একটি পোস্ট দেন। ছবির কিছু দৃশ্য যাতে সৌমিত্র নিজে অভিনয়  করেছেন সেগুলো নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁর মনে হয়েছে দৃশ্যগুলো বাস্তব আর কল্পনার মিশ্রণ। যদিও তিনি সংবাদমাধ্যমকে এও বলেন যে অহেতুক বিতর্ক তোলার পক্ষপাতী তিনি নন। যেটূকু তাঁর মনে হয়েছে বলা দরকার সেটুকুই পোস্ট  করেছেন। পৌলমীর অভিযোগের প্রত্যুত্তর পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়ের দাবি ‘সৌমিত্র জেঠ্যু’ সবটাই জানতেন। তিনি নিজে সবদেখে শুনে তবেই ছবিটা করার অনুমতি দিয়েছিলেন। এমনকী পৌলমীদিও সবটা জানতেন। প্রায় দুবছর পর পয়লা বৈশাখে শুভমুক্তি হল এই ছবির। ইতিমধ্যেই বেশ প্রশংসা কুড়িয়েছে ছবিটি দর্শকমহলে, বাণিজ্য ও বেশ ভাল হয়েছে। অভিযোগের তীর তাঁর  দিকে হলেও ছবি মুক্তির পর পরিচালক নিজেও বেশ খুশি।

আরও পড়ুন- Harshal Patel: দিদির উদ্দেশে আবেগঘন পোস্ট হর্ষলের, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Previous articleHarshal Patel: দিদির উদ্দেশে আবেগঘন পোস্ট হর্ষলের, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
Next articleজিতেন্দ্র গোষ্ঠীর বিরুদ্ধে উপনির্বাচনে টাকা নয়ছয়ের অভিযোগ আসানসোল আদি বিজেপির! তারপর ধুন্ধুমার