Delhi:পেট্রোল-ডিজেলের এক্সাইজ ডিউটি কমাচ্ছে কেন্দ্রীয় সরকার

শনিবার নিজের টুইটার হ্যান্ডলে জ্বালানির শুল্ক কমানো নিয়ে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। তিনি টুইট করে লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় সরকার মানুষের কষ্ট কমাতে বদ্ধপরিকর। তাই সাধারণ মানুষের কথা ভেবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছু পদক্ষেপের ঘোষণা করা হল।

পেট্রোপন্যের মূল্যবৃদ্ধি নিয়ে বারবার সরব হয়েছে বিরোধীরা। লাগাতার আন্দোলন করা হয়েছে এই ইস্যুতে। মোদি সরকারের (Central Government) বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। এবার পেট্রোল-ডিজেলের এক্সাইজ ডিউটি (Excise Duty on Fuel) কমানোর ঘোষণা কেন্দ্রের।

আজ শনিবার নিজের টুইটার হ্যান্ডলে জ্বালানির শুল্ক কমানো নিয়ে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। তিনি টুইট করে লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় সরকার মানুষের কষ্ট কমাতে বদ্ধপরিকর। তাই সাধারণ মানুষের কথা ভেবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছু পদক্ষেপের ঘোষণা করা হল। এরপরই পেট্রোল-ডিজেলের উপর (Fuel Price)এক্সাইজ ডিউটি (Excise Duty on Fuel)কমাবার কথা জানান হয়। পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা এক্সাইজ ডিউটি কমাচ্ছে কেন্দ্র।

আচমকা কালবৈশাখীতে বিপর্যস্ত জনজীবন! গাছ ভেঙে বিপত্তি, বাতিল উড়ানও

এতদিন পর্যন্ত জ্বালানির মূল্যবৃদ্ধির জন্য দায়ী করা হচ্ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধিকেও ইস্যু করে বারবার সাধারণ মানুষকে সমস্যায় ফেলেছে কেন্দ্রের বিজেপি সরকার। এপ্রিল মাস থেকে পাইকারি এবং খুচরো ব্যবসায় তেলের দাম যেভাবে বেড়েছে তাতে সব থেকে বেশি সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। এক্সাইজ ডিউটি কমায় সাড়ে ৯টাকা দাম কমতে চলেছে পেট্রোলের। পাশাপাশি এক্সাইজ ডিউটি কমায় ৭টাকা দাম কমবে ডিজেলের। উজ্জ্বলা প্রকল্পের গ্যাসে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দেবে কেন্দ্র। শনিবার টুইট করে এমনটাই জানালেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।এদিন তিনি জানিয়েছেন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে ভর্তুকির পরিমাণ বাড়ানো হচ্ছে। এবার থেকে সিলিন্ডারপ্রতি ২০০ টাকা করে ভর্তুকি মিলবে । বছরে ১২টি সিলিন্ডার পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। উজ্জ্বলা যোজনার আওতায় থাকা ৯ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন।



Previous articleপাকা বাড়ি, নিজের জমি, বিদ্যুত থাকলে রেশন নয়! নয়া ফরমান যোগী রাজ্যে
Next articleআইনস্টাইন ভারতীয়! বেলাগাম চাটুকারিতায় বিপ্লব-তোষণ ত্রিপুরার শিক্ষামন্ত্রীর