R Pragganandhaa: ফের বিশ্বের এক নম্বর দাবাড়ু কার্লসেনকে হারালেন প্রজ্ঞানন্দ

এর আগেও গত ফেব্রুয়ারি মাসেই চৌষট্টির খোপের লড়াইয়ে বাজিমাত করেছিল প্রজ্ঞানন্দ। বিশ্বের ১ নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে এয়ারথিংস মাস্টার্সে প্রথম বার হারিয়েছিলেন তিনি।

থামার নাম নেই ভারতের খুদে দাবাড়ু আর প্রজ্ঞানন্দের (R Pragganandhaa)। তিনি আবার হারালেন বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen)। শুক্রবার অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতা চেজেবল মাস্টার্সের পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারাল প্রজ্ঞানন্দ। এই জয়ের ফলে একইসঙ্গে প্রতিযোগিতার নকআউটে ওঠার সম্ভাবনাও বাঁচিয়ে রাখল ভারতের খুদে দাবাড়ু।

এদিন কালো ঘুঁটি নিয়ে খেলতে নেমেছিলেন বিশ্বের এক নম্বর দাবা খেলোয়াড় কার্লসেন। ম‍্যাচের ৪০তম চালে একটি ভুল করে ফেলেন তিনি। আর সেই ভুলের সুযোগ কাজে লাগিয়ে কিস্তিমাত করে দেয় ভারতের প্রজ্ঞানন্দ। এই মুহূর্তে ১২ পয়েন্ট রয়েছে তাঁর দখলে। হেরে গিয়েও দ্বিতীয় স্থানে রয়েছেন কার্লসেন। তাঁর নকআউটে ওঠা কার্যত পাকা।

এর আগেও গত ফেব্রুয়ারি মাসেই চৌষট্টির খোপের লড়াইয়ে বাজিমাত করেছিল প্রজ্ঞানন্দ। বিশ্বের ১ নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে এয়ারথিংস মাস্টার্সে প্রথম বার হারিয়েছিলেন তিনি। সেই জয়ে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল ভারতের খুদে দাবাড়ু।

আরও পড়ুন:Eden: ইডেনে প্লে-অফের ম‍্যাচ, বৃষ্টির কথা মাথায় রেখে বিশেষ ব‍্যবস্থা সিএবির

 

 

Previous articleবিশ্বজুড়ে মাঙ্কিপক্স আতঙ্ক, ভারতেও সতর্কবার্তা জারি কেন্দ্রের
Next articleমাসির বাড়ি বেড়াতে এসে বহুতল থেকে পড়ে ছাত্রের মৃত্যু