অসুস্থ বাবা , সংসার সব সামলে শিখর ছুঁলেন পিয়ালি

কিশলয় প্রথম পাহাড়ের পাঠ,মার্শাল আর্টে ব্ল্যাকবেল্ট, ঘর সামলেই শৃঙ্গজয় পিয়ালির

ফের বাঙালি মেয়ের এভারেস্ট(Everest)জয়। সঙ্গে আরও একটা রেকর্ড। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেন ছাড়াই (Without Oxygen)এভারেস্টের শিখর ছোঁয়া। এমন রেকর্ড ছুঁলেন চন্দননগরের পিয়ালি বসাক(Piyali Basak), দাবি তাঁর পরিবারের। আজ, রবিবার, সকাল পৌনে নটায় এভারেস্ট শৃঙ্গ জয় করেছেন পিয়ালি। এর আগে একাধিক বাঙালি মহিলা এভারেস্ট জয় করেছেন। তবে তাঁরা সকলেই অক্সিজেন সাপোর্ট বা সাপ্লিমেন্টারি অক্সিজেন নিয়ে জয় করেছেন।এবার পিয়ালি বসাক সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই এভারেস্টের শিখর ছুঁলেন।

পিয়ালির পরিবার জানাচ্ছে, ছোটবেলায় কিশলয় বইয়ে এভারেস্ট অভিযান পড়েছিল পিয়ালি তারপর থেকেই পাহাড়ের প্রতি অদম্য টান চন্দননগরের এই মেয়ের। তেনজিং নোরগের অভিযানের কাহিনীর মধ্যেই খুঁজে পেয়েছিলেন রোমাঞ্চ,  । সায় ছিল পরিবারেরও। মা-বাবার হাত ধরে ছয় বছর বয়স থেকেই ট্রেকিং শুরু। তারপর যতদিন গিয়েছে পাহাড়ের ওঠার নেশা আরও বেড়েছে। তার জন্য নেওয়া হচ্ছিল প্রস্তুতিও।

পাহাড় অভিযানে বিপদের মুখোমুখিও হয়েছেন পিয়ালি। ২০০০ সালে পয়লা আগস্ট অমরনাথ অভিযানে গিয়ে খুব কাছ থেকে জঙ্গি হামলার অভিজ্ঞতা হয়েছে। কেদারনাথে গিয়ে মেঘভাঙা বৃষ্টি-তুষারধস থেকে জীবন হাতে করে বেঁচে ফিরেছেন। একাধিক তীর্থযাত্রীকেও বাঁচিয়েছেন তিনি। অক্সিজেন ছাড়া শৃঙ্গজয় পিয়ালির কাছে নতুন নয়। পৃথিবীর সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেছেন অক্সিজেন ছাড়াই। ২০২১ সালের ১ অক্টোবর ছিল সেই দিন। তার আগে ২০১৮ সালে মানাসুলু জয় করেন।


অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় করবেন এমন ইচ্ছা দীর্ঘদিন ধরেই ছিল পিয়ালির। ২০১৯ সালেও একবার চেষ্টা করেছিলেন। সেই বছর, ৮৪৩০ মিটার পর্যন্ত উঠে ফিরতে হয়েছিল তাঁকে। এবার সাফল্য এল। পর্বতারোহী ছাড়াও একাধিক পরিচয় রয়েছে পিয়ালির। চন্দননগরের কানাইলাল প্রাথমিক স্কুলে চাকরি করেন তিনি। নিজে খুব ভাল আঁকতে পারে,মার্শাল আর্টে ব্ল্যাকবেল্ট, দেশের হয়ে প্রতিনিধিত্বও করেছেন।আইস স্কেটিংয়ে রাজ্যের প্রথম মহিলা খেলোয়াড়। বাবা তপন বসাক অসুস্থ, তাঁর জন্য সময় বের করা, বাড়ির কাজ সব সামলেই সময় বের করেন পাহাড়ের জন্য। পাহাড়ে অভিযানের চড়তে গিয়ে ঋণ হয়েছে লক্ষ লক্ষ টাকা। তারপরেও হাল ছাড়েননি পিয়ালি। সেই অধ্যাবসায়েরই ফল মিলল আজ।



Previous articleRajasthan Royals: কলকাতায় প্রবেশ করতেই মাঝ আকাশে ঝড়ের মুখে অশ্বিন-চ‍্যাহালরা, ভিডিও পোস্ট রাজস্থানের
Next articleফ্ল্যাট থেকে উদ্ধার মহিলার পচাগলা দেহ! চাঞ্চল্য বেহালায়