রেলের বেসরকারিকরণের পথে আরও একধাপ কেন্দ্রের, হাওড়া শাখার বিভিন্ন স্টেশনে কো-ব্র্যান্ডিং

রেলের বেসরকারিকরণের পথে আরও একধাপ এগোলো কেন্দ্র। মেট্রো স্টেশনের (Metro Station)পরে এবার রেলের (Railway)তরফেও বেসরকারি সংস্থাকে আহ্বান করা হল। হাওড়া শাখার (Howrah Division) বিভিন্ন স্টেশনের সঙ্গে এবার যুক্ত হতে চলেছে বিভিন্ন বেসরকারি সংস্থার নাম। মেট্রোর মতোই স্টেশনের আগে বা পরে বসানো হবে সেই নাম।জানা গেছে এই পথ অবলম্বন করায় আয় বৃদ্ধি হয়েছে মেট্রোর। এবার সেই পথেই হাঁটবে পূর্ব রেলের হাওড়া শাখা। আয় বাড়াতে দেশজুড়েই রেলওয়ে স্টেশনের কো–ব্র্যান্ডিংয়ের পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। একাধিক রেল স্টেশনের আধুনিকীকরণের ভার দেওয়া হবে বেসরকারি সংস্থাকে। স্টেশনের নাম লেখা বোর্ডে এবার একইসঙ্গে থাকবে বেসরকারি বিজ্ঞাপনী সংস্থার নামও।

এই নিয়ে রেলমন্ত্রকের বিজ্ঞপ্তি জারির পরেই শুরু হয়েছিল তুমুল বিতর্ক। কারণ রেল স্টেশনের একটা নিজস্ব ঐতিহ্যে রয়েছে কো–ব্র্যান্ডিংয়ের ফলে সেই ঐতিহ্য নষ্ট হবে বলে অনেকের ধারণা। ইতিমধ্যে টেন্ডার চাওয়া হয়েছে। তাঁর মাধ্যমেই বেছে নেওয়া বিজ্ঞাপনী সংস্থার নাম বা তাঁর প্রোডাক্টের নাম জুড়বে স্টেশনের সঙ্গে।

প্রসঙ্গত,নয়াদিল্লি মেট্রোর একাধিক স্টেশনে এবং কলকাতা মেট্রোর একাধিক স্টেশনে আগেই চালু হয়েছে এই ব্যবস্থা। রেল স্টেশনের কো–ব্র্যান্ডিং সংক্রান্ত বিষয়ে এগোনর জন্য তা পাঠিয়ে দেওয়া হয়েছিল কলকাতা মেট্রো–সহ দেশের সমস্ত রেলওয়ে জোনের জেনারেল ম্যানেজারদের কাছে।

আরও পড়ুন:মোদি জমানায় ব্যাপক মূল্যবৃদ্ধির প্রতিবাদে ত্রিপুরায় বিক্ষোভ মিছিল তৃণমূলের

সূত্রের খবর, সরাসরি যাত্রী ভাড়া না বাড়িয়ে, বিকল্প আয় বাড়ানোর পথে হাঁটবে রেল দফতর। হাওড়া ডিভিশন এই বিষয়ে একটি সার্কুলার দিয়েছে তাতে বলা হয়েছে সরকারিভাবে কোনও স্টেশনের নাম কো–ব্র্যান্ডিংয়ের জন্য পরিবর্তিত হবে না। ট্রেন টিকিট, পাবলিক রিজার্ভেশন সিস্টেম, ওয়েবসাইট, রুট ম্যাপ কিংবা সাধারণ যাত্রীদের জন্য রেলের ঘোষণার সময় কো–ব্র্যান্ডিং সহ স্টেশনের নাম উচ্চারিত হবে না। থাকবে না উল্লেখও। সেখানে স্টেশনের ‘অরিজিনাল’নামই প্রাধান্য পাবে।




Previous articleআসানসোলের মেয়রের বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের জিতেন্দ্রর স্ত্রীর
Next articleবিজেপি শূন্য ব্যারাকপুরের দায়িত্বে এবার শুভেন্দু, কুণাল বললেন গরুর গাড়ির হেডলাইট