GTA-শিলিগুড়ি মহকুমা পরিষদে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা কমিশনের

গত মার্চে দার্জিলিং সফরে গিয়ে মুখ্যমন্ত্রী GTA নির্বাচন দ্রুত করানোর ইঙ্গিত দিয়েছিলেন। বিষয়টি নিয়ে পাহাড়ের স্থানীয় রাজনৈতিক দলগুলোর সঙ্গে তিনি বৈঠকও করেছিলেন। একমাত্র গোর্খা জনমুক্তি মোর্চা ছাড়া সকলেই GTA নির্বাচনের সম্মতি জানিয়েছিল। এবার রাজ্য নির্বাচন কমিশনের তরফে GTA নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হল। আগামী ২৬ জুন ভোট গ্রহণ হবে।

পাঁচ বছর পর হতে চলেছে GTA নির্বাচন। ফলে এই নির্বাচনকে কেন্দ্র করে পাহাড়ের মানুষের মধ্যে আগ্রহ তুঙ্গে। তবে এখনই GTA নির্বাচনের বিরোধিতা করে আন্দোলনে নেমেছে গোর্খা জনমুক্তি মোর্চা। দলের সভাপতি বিমল গুরুং অনশনে বসেছেন। কিন্তু পাহাড়বাসীর সামগ্রিক উন্নয়নের স্বার্থে এবং গণতন্ত্র প্রতিষ্ঠা করতে GTA নির্বাচন করতে বদ্ধপরিকর রাজ্য সরকার।

একইসঙ্গে শিলিগুড়ি মহকুমা পরিষদের ভোটও হতে চলেছে ২৬ জুন। বর্তমানে পরিষদ চলছে প্রশাসক দিয়ে। প্রসঙ্গত, দার্জিলিংয়ের ৪টি ব্লকের ২২টি গ্রাম পঞ্চায়েত নিয়ে তৈরি হয়েছিল শিলিগুড়ি মহকুমা পরিষদ। জেলা পরিষদের মতই ত্রিস্তরীয় গঠনতন্ত্র মেনে এই মহকুমা পরিষদের পরিচালিত হয়। ২০১৫ সালের শেষবার নির্বাচনে পরিষদের ৯ আসনের মধ্যে ৬ আসন পায় বাম-কংগ্রেস জোট। তৃণমূল পায় ৩ আসন। ২০২০ সালে বোর্ডের মেয়াদ শেষ হয়ে য়ায়।

উল্লেখ্য, ২৬ জুন রাজ্যের বেশকিছু পুরসভার কয়েকটি ওয়ার্ডেও ভোট নেওয়া হবে। দক্ষিণ দমদম, দমদম, পানিহাটি, ভাটপাড়ার কয়েকটি ওয়ার্ডে ভোট হবে ওইদিন।বিজ্ঞপ্তি জারি হবে আগামী শুক্রবার।

আরও পড়ুন- পঞ্চম অর্থ কমিশন গঠন রাজ্যের, নেতৃত্ব অভিরূপ সরকার

Previous articleOnline offer: ২৬ হাজার টাকার প্লাস্টিক বালতি, মগের দাম ৫ হাজার!
Next articleপদ্মবনে ঝড়, মনোবল বাড়াতে ২দিনের রাজ্য সফরে আসছেন নাড্ডা