কয়লা সঙ্কট আরও গুরুতর হতে চলেছে আগামী কয়েক মাসে, প্রকাশ্যে রিপোর্ট

সঙ্কট কাটেনি বরং তা আরও গুরুতর আকার ধারণ করেছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে প্রয়োজনের তুলনায় যোগান কম থাকায় কয়লার অভাব(Coal crisis) ব্যাপকভাবে বাড়তে চলেছে। এমনটাই অনুমান করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে বিদ্যুৎহীন(Electricity crisis) হওয়ার সম্ভাবনা প্রবল। সম্প্রতি যে রিপোর্ট (report)প্রকাশ এসেছে তাতে দেখা যাচ্ছে, দেশে ৪২ কোটি ৫ লক্ষ টন কয়লার অভাব। এই পরিস্থিতি অত্যন্ত গুরুতর বলে মত বিশেষজ্ঞ মহলের।

আভ্যন্তরীণ যে রিপোর্ট সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, গত ৩৮ বছরের তুলনায় এ বছর সবচেয়ে বেশি বিদ্যুতের চাহিদা দেশে। পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবও কয়লার পড়েছে। এই অবস্থায় আরো বেশি করে কয়লা আমদানির প্রয়োজন বলে দাবি করছে রিপোর্ট। আর তা যদি না হয় সে ক্ষেত্রে জুলাই মাসে চরম অবস্থায় পৌছবে কয়লা সঙ্কট। জানা যাচ্ছে, চলতি বছরে দেশে উৎপন্ন কয়লার জোগান হতে পারে ১৫৪ কোটি ৩০ লক্ষ টন, যা প্রয়োজনের তুলনায় ৪২ কোটি ৫ লক্ষ টন কম। ১৯৭ কোটি ৩০ লক্ষ কয়লার প্রয়োজন রয়েছে দেশে। সুতরাং চাহিদার তুলনায় যোগান যে অত্যন্ত কম তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন:বিজেপি কর্মীদের মারে রক্ত ঝরল পুলিশের, আক্রান্ত যাদবপুর থানার ওসি

শুক্রবার কেন্দ্রীয় কয়লা মন্ত্রীর উপস্থিতিতেই এই রিপোর্ট প্রকাশ করেন কেন্দ্রের সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকরা। তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত কয়লা মন্ত্রকের তরফে কোনও রিপোর্ট পেশ করা হয়নি। হিসেব বলছে, ২০২৩-এর মার্চ মাস পর্যন্ত বিদ্যুতের চাহিদা থাকবে অন্তত ৭৪৮ কোটি ৬০ লক্ষ টন। আগে যে সমীক্ষা করা হয়েছিল, তার তুলনায় অন্তত ৩.৩ শতাংশ বাড়ছে বিদ্যুতের চাহিদা। একাধিক রাজ্যের তরফে কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়েছে যাতে বাইরে থেকে কয়লা আমদানি করে তা রাজ্যগুলির মধ্যে দ্রুত বণ্টন করে কোল ইন্ডিয়া।




Previous articleবারমুডা ট্রায়াঙ্গলে বেড়াতে যেতে চান? যাত্রী টানতে অভিনব প্রস্তাব ক্রুজ সংস্থার  
Next articleশ্রমিক সমাবেশে উপচে পড়া ভিড়, হলদিয়ার জনপ্লাবন দেখে অভিষেকের মন্তব্য: আগে কোথাও দেখিনি