পরপর তিনবার ‘এ’ গ্রেড, নজিরবিহীন সাফল্য লেডি ব্রেবোর্ন কলেজের

উচ্ছ্বসিত কলেজের অধ্যাপক অধ্যাপিকা থেকে শুরু করে অধ্যক্ষ স্বয়ং। তিনি বলছেন এই কৃতিত্ব কলেজের সবার। সকলের  সহযোগিতার ফলেই বারবার সাফল্য পায় কলেজ(College)।

একবার বা দুবার নয় এই নিয়ে পরপর তিনবার লেডি ব্রেবোর্ন কলেজের (Lady Brabourne College) মাথায় উঠল মুকুট।ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (‌‌NAAC)-এর মূল্যায়নে ‘‌এ’‌ গ্রেড পেল লেডি ব্রেবোর্ন কলেজ(Lady Brabourne College)। উচ্ছ্বসিত কলেজের অধ্যাপক অধ্যাপিকা থেকে শুরু করে অধ্যক্ষ স্বয়ং। তিনি বলছেন এই কৃতিত্ব কলেজের সবার। সকলের  সহযোগিতার ফলেই বারবার সাফল্য পায় কলেজ (College)।

রাজ্যের বুকে ঘটনা সত্যিই নজিরবিহীন। এই প্রথম রাজ্যের কোন সরকারি কলেজ পরপর তিনবার ‘‌এ’‌ গ্রেড পেল।গত সপ্তাহেই ন্যাক-এর সদস্যরা মূল্যায়নের জন্য  কলেজে যান। কলেজের চারপাশ খতিয়ে দেখেন তারা। বিল্ডিং, ক্লাসরুম,লাইব্রেরী, পঠন পাঠনের পরিবেশ, সবকিছুই মুগ্ধ করেছে তাঁদের। ন্যাক-এর সদস্যরা ভূয়সী প্রশংসা করেছেন বলে জানাচ্ছেন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার। পড়াশুনার পাশাপাশি গবেষণার দিকেও ছাত্র-ছাত্রীদের আগ্রহ দেয় এই কলেজ। বিষয়টি নজর কেড়েছে ন্যাক (NAAC)-এর ।

উল্লেখ্য লেডি ব্রেবোর্ন কলেজে মোট ১১৬ জন শিক্ষক আছেন। যাঁদের মধ্যে ৯৪ জন পিএইচডি ডিগ্রিধারী । গত ৫ বছরে বিভিন্ন জার্নালে ৩৭৪টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। কেন্দ্রের থেকে কলেজ ৮ কোটি ৬০ লক্ষ টাকার অনুদান পেয়েছে। এই কলেজটি ভালোবেসেই প্রাক্তনীরা বারবার এগিয়ে আসেন।গত কয়েক বছরে প্রায় ১০ লক্ষ টাকা কলেজকে দিয়েছেন তাঁরা। সব মিলিয়ে কলেজের সাফল্যে খুশি সবাই।



Previous articleসোনিয়া-রাহুলকে ইডির তলব: এবার কী বলবেন অধীর? প্রশ্ন কুণালের
Next articleথানার সামনে আত্মহত্যার চেষ্টা ডাব বিক্রেতার, ত্রাতা হরিশ্চন্দ্রপুরের আইসি