কে শিল্পী, কত দর্শক? প্রশাসনকে আগাম জানিয়েই নিতে হবে কলেজ ফেস্টের অনুমতি

লালবাজার তাদের গাইড লাইনে জানিয়েছে, এবার থেকে ইন্ডোরে বা ঘেরা জায়গায় এই ধরনের অনুষ্ঠান করতে হলে, কত পাস বা টিকিট বিক্রি বিলি করা হচ্ছে, তা পুলিশকে আগাম জানাতে হবে

গত মঙ্গলবার গুরুদাস কলেজের ফেস্টে জনপ্রিয় সঙ্গীত শিল্পী কেকে-র কনসার্টকে কেন্দ্র করে নজরুল মঞ্চে চরম বিশৃঙ্খল পরিস্থিতি হয় বলে অভিযোগ। আসন সংখ্যার তুলনায় প্রায় দ্বিগুণ দর্শক প্রবেশ করায় অভিযোগও উঠেছে।বাধ্য হয়ে নজরুল মঞ্চের ৭টি গেটের মধ্যে ৭টি গেট খুলে দিতে হয়। অনুষ্ঠান শেষে দেখা যায় ভিআইপি গেট সহ আরও কয়েকটি গেটের কিছুটা অংশ ভেঙে গিয়েছে। বেশকিছু চেয়ারের ক্ষতি হয়েছে। অনুষ্ঠান শেষে জলের বোতল, জুতো ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। অগ্নিনির্বাপণ যন্ত্রগুলির ক্ষতি হয়েছে।



আরও পড়ুন:ফের এগিয়ে জেলা, মাধ্যমিকে ৬৯৩ পেয়ে প্রথম স্থানে দু’জন

ভবিষ্যতে যাতে কলকাতার আর কোনও প্রেক্ষাগৃহে এমন বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয় তার জন্য একটি গাইডলাইন তৈরি করল কলকাতা পুলিশ। এখন থেকে ঘেরা জায়গায় কোনও অনুষ্ঠান আয়োজনের আগে এই গাইডলাইন মেনে কঠোরভাবে মেনে চলতে হবে আয়োজক বা উদ্যোক্তাদের। অন্যথায় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।


লালবাজার তাদের গাইড লাইনে জানিয়েছে, এবার থেকে ইন্ডোরে বা ঘেরা জায়গায় এই ধরনের অনুষ্ঠান করতে হলে, কত পাস বা টিকিট বিক্রি বিলি করা হচ্ছে, তা পুলিশকে আগাম জানাতে হবে। একইসঙ্গে, মঞ্চে কারা উপস্থিত থাকবেন, কতজন শিল্পী ও তাঁদের সহযোগীরা থাকবেন, তাঁদের নামের তালিকাও অগ্রিম জানাতে হবে।


একইসঙ্গে অনুষ্ঠানস্থলে চিকিৎসক ও অ্যাম্বুলেন্স রাখা বাধ্যতামূলক করা হয়েছে। অনুষ্ঠান মঞ্চের নিরাপত্তার জন্য পেশাদার বেসরকারি নিরাপত্তা এজেন্সি মোতায়েন করতে হবে। অতিরিক্ত দর্শক ঢোকানো যাবে না, এই মর্মে উদ্যোক্তাদের মুচলেকাও দিতে হবে। তাহলেই মিলবে অনুষ্ঠানের অনুমতি।

এদিকে, সুরেন্দ্রনাথ গ্রুপ অব কলেজের ফেস্ট আপাতত স্থগিত করা হয়েছে। আগামী ৭-৮ জুন নেতাজি ইন্ডোরে জনপ্রিয় দুই শিল্পী সুনিধি চৌহান ও জুবিন গর্গের পারফর্ম করার কথা ছিল। কিন্তু ক্রীড়া ও যুবকল্যাণ দফতর কলেজের অধ্যক্ষকে চিঠি দিয়ে জানিয়েছে, ওই দিন নেতাজি ইন্ডোর অন্য সহকারি কর্মসূচি থাকায় কলেজের অনুষ্ঠান করা যাবে না। সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষ ইন্দ্রনীল কর জানিয়েছেন, নেতাজি ইন্ডোরে ৭, ৮ ও ৯ জুন শিক্ষা দফতরের অনুষ্ঠান রয়েছে। তাই ওইদিন সেখানে ফেস্ট করা যাবে না। সেই মর্মে রাজ্য সরকারের পক্ষ থেকে নোটিশ দিয়ে জানানো হয়েছে কলেজ কর্তৃপক্ষকে।



উল্লেখ্য, রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ইঙ্গিত দিয়েছেন, কলেজ ফেস্ট নিয়ে আগামিদিনে বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে।


Previous articleফের এগিয়ে জেলা, মাধ্যমিকে ৬৯৩ পেয়ে প্রথম স্থানে দু’জন
Next article২০২৩-এর মাধ্যমিক পরীক্ষার সময়সূচি দেখে নিন