Zero Shadow Day: রবিবার ছায়াহীন দিন কলকাতায়, ব্যাপারটা কী জানেন?

আগামীকাল ৫ ই জুন, বিশ্ব পরিবেশ দিবস। আর ওই দিনই কলকাতা হবে ছায়াহীন। কেবলমাত্র একজন-দুজন নয়, কোনো মানুষেরই ছায়া পড়বে না মাটিতে। কিন্তু কথায় বলে কেবলমাত্র ভূতেরই ছায়া মাটিতে পড়ে না। কিন্তু মানুষেরও এই ঘটনা সম্ভব! কেন পড়বে না কোনও মানুষের ছায়া? কী রহস্য রয়েছে!

আসলে এটি কোন অলৌকিক বা অস্বাভাবিক ঘটনা নয়, পুরোটাই বিজ্ঞান। বিজ্ঞানের ভাষায় বছরে এমন দুটো দিন আসে, যে দিন সূর্য মাথার উপরে থাকবে অথচ ছায়া পড়বেনা। ছায়াহীন দিন (Zero Shadow Day) আসলে হলো সূর্য এবং পৃথিবীর কোন অঞ্চল যদি একই বিন্দুতে অবস্থান করে তখন এই ঘটনা ঘটে। বছরে দুবার উত্তরায়ন ও দক্ষিণায়নের সময় এই ঘটনা ঘটে। ঐদিন পৃথিবী সূর্য পৃষ্ঠের সঙ্গে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকার দরুণ সূর্যের আলো সরাসরি উল্লম্বভাবে পড়বে। সে ক্ষেত্রে ছায়া তখন পায়ের তলায় থাকবে, পাশে পড়বেনা। যার ফলে দেখে মনে হবে ছায়াহীন হয়ে গিয়েছে সবকিছু।

রবিবার ৫ জুনের পর ‘জিরো শ্যাডো ডে’ বা ছায়াশূন্য দিন ফের দেখা যাবে ৭ জুলাই। সূর্য তার উত্তরায়ণের পথে ৫ জুন বেলা ১১টা ৩৪ মিনিটে এবং দক্ষিণায়নের পথে ৭ জুলাই বেলা ১১টা ৪১ মিনিটে কলকাতা হাওড়ার একই অক্ষাংশে পৌঁছাবে। স্থানীয় সময় বেলা সাড়ে এগারোটা থেকে বারোটার মধ্যে সূর্য ঠিক মাথার উপরে থাকবে। ফলে প্রত্যেকের ছায়া তাঁর পায়ে পড়বে।

আরও পড়ুন- French Open: মেয়েদের সিঙ্গলসে ফরাসি ওপেন চ‍্যাম্পিয়ন ইগা শিয়নটেক

Previous articleFrench Open: মেয়েদের সিঙ্গলসে ফরাসি ওপেন চ‍্যাম্পিয়ন ইগা শিয়নটেক
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ