উত্তরে থমকে বর্ষা, ভ্যাপসা গরমে অস্বস্তি বাড়লেও বৃষ্টির আভাস নেই দক্ষিণবঙ্গে

ভ্যাপসা গরম। সঙ্গে তীব্র অস্বস্তি। অথচ বৃষ্টির দেখা নেই। দক্ষিণবঙ্গে এখন বৃষ্টির জন্য হাহাকার অবস্থা। কিন্তু আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা এখনই মিলবে না । তুলনায় উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে । থমকে গিয়েছে বর্ষা। চলতি বছরে নির্ধারিত সময়ের চারদিন আগেই কেরলে এবং উত্তরবঙ্গে বর্ষা ঢুকে গেলেও উত্তর থেকে দক্ষিণে জলীয় বাষ্পপূর্ণ মৌসুমী বায়ু প্রবাহিত হতে পারছে না। উত্তরেই থমকে গিয়েছে দক্ষিণ -পশ্চিম মৌসুমি বায়ু। হাওয়া অফিস জানিয়েছে এই মুহূর্তে বর্ষার মৌসুমী বায়ু উত্তরবঙ্গ সহ গোটা উত্তর-পূর্ব ভারত জুড়ে অবস্থান করছে। গত শুক্রবার থেকে আজ রবিবার পর্যন্ত বর্ষা ওই একই জায়গায় থমকে আছে। কী কারণে এমন ঘটনা ঘটল তা অবশ্য স্পষ্ট করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। কারণ দক্ষিণ -পশ্চিম মৌসুমি বায়ু সবসময় খেয়ালি। তাই উত্তর থেকে বর্ষা ঠিক কবে এবং কোন মুহূর্তে দক্ষিণের পথে পা বাড়াবে তা বলা মুশকিল।

ফলে উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। আগামী কয়েকদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা কোচবিহার , জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। তবে কোথাও কোথাও স্থানীয় বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হলে তা থেকে সংশ্লিষ্ট জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে ক্রমশই বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি।

আজ রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। রোদ উঠবে। ভ্যাপসা গুমোট আবহাওয়া থাকবে। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৫ থেকে ৮৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে।

 

 

Previous articleসিপিএমের জেলা সম্পাদকমণ্ডলী থেকে বাদ গৌতম দেব, দায়িত্বে যুবনেতা সায়নদীপ
Next article৩০ ধরনের জবা ফুল ফুটিয়ে অনন্য নজির সৃষ্টি করল হুগলির বাসিন্দা