স্বর্ণ মন্দিরের প্রবেশপথের সামনে খালিস্তানি স্লোগান, পাঞ্জাবে চাঞ্চল্য

অপারেশন ব্লু স্টারের(Oparetion Blue Star) ৩৮ তম বার্ষিকীতে অমৃতসরের স্বর্ণমন্দিরের(Gold Temple) প্রবেশপথে উঠল খালিস্তানি(Khalistan) স্লোগান। ১৯৮৪ সালে সেনার হাতে নিহত খালিস্তানি নেতা জার্নাল সিং ভিন্দ্রাওয়ালের ছবি হাতে নিয়ে বিক্ষোভ দেখাতে দেখা গেল বেশ কয়েকজনকে। পাশাপাশি খালিস্তানের পক্ষে স্লোগান তুললেন তারা। গোটা ঘটনায় ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসে পাঞ্জাবে সরকার গঠন করে আম আদমি পার্টি। তারপর একের পর এক ঘটনায় উত্তেজনা বেড়েছে এই রাজ্যে। প্রথমত, মোহালিতে রাজ্য পুলিশের গোয়েন্দা শাখার সদর দফতরে রকেট চালিত গ্রেনেড হামলা। দ্বিতীয়ত, ২৮ বছর বয়সী পাঞ্জাবি গায়ক সিধু মুজওয়ালার নিরাপত্তা প্রত্যাহার করার পরের দিন তাকে হত্যার ঘটনা। আর এই ঘটনায় সমালচনার মুখে পড়েছে পাঞ্জাব সরকার। উল্লেখ্য, খালিস্তান সমস্যা একটা সময়ে পাঞ্জাবে অতীতের খাতায় চলে গিয়েছিল। কিন্তু ভগবন্ত মান মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পরে, খালিস্তান সমর্থকরা রাজ্যে প্রবেশের চেষ্টা করছে শোনা যাচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতিও উদ্বেগজনক হয়ে উঠছে খালিস্তান সমস্যায়। এরই মাঝে স্বর্ণমন্দিরের প্রবেশপথে খালিস্তানি স্লোগান চাঞ্চল্য বাড়িয়েছে পাঞ্জাব রাজনীতিতে।

আরও পড়ুন:সিলিকন ভ্যালিতে আদানি গোষ্ঠীর বিনিযোগ, বাদল অধিবেশনে ৬টি বিল পেশ, জানালেন পার্থ

উল্লেখ্য, দেশভাগের সময় শিখ সম্প্রদায়ের মানুষ পৃথক রাজ্য খালিস্তানের দাবি তোলে। সার্বভৌম রাষ্ট্রের দাবিতে আন্দোলনও হয়। তৎকালীন সরকার শিখদের দাবিকে মান্যতা দেয়নি। কিন্তু এরপর ভিন্দ্রাওয়ালের নেতৃত্বে আন্দোলন সংগঠিত হয়। ১৯৮৪ সালে ভিন্দ্রানওয়ালে এবং তাঁর সঙ্গীসাথীদের নির্মূল করতে স্বর্ণমন্দিরে ভারতীয় সেনা অভিযান চালায়। মৃত্যু হয় ভিন্দ্রানওয়ালের। সেই অভিযানের নাম দেওয়া হয় অপারেশ ব্লু স্টার। সোমবার ছিল সেই ঘটনার ৩৮ তম বর্ষ।


Previous articleসিলিকন ভ্যালিতে আদানি গোষ্ঠীর বিনিযোগ, বাদল অধিবেশনে ৬টি বিল পেশ, জানালেন পার্থ
Next article“Group D” নিয়োগে বড় সিদ্ধান্ত: রিক্রুটমেন্ট বোর্ডের অবলুপ্ত করে দায়িত্বে স্টাফ সিলেকশন কমিশন