Noro Virus: দুই শিশুর শরীরে মিলল নতুন নরভাইরাস, কেরল জুড়ে সতর্কতা জারি

কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ বলেছেন, ‘এই ভাইরাস খুবই সংক্রামক। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি, ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুলে এই ভাইরাস সম্পর্কে পড়ুয়া এবং শিক্ষকদের সতর্ক করা হয়েছে’।

করোনা ভাইরাসের (corona virus) আতঙ্ক এখনও পুরোপুরি পিছু ছাড়েনি।তারই মাঝে আতঙ্ক ছড়িয়েছে মাঙ্কিপক্স (Monkey Pox)। রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছিল এই ভাইরাস। এবার দেশে থাবা বসাল নতুন ভাইরাস। কেরলে(kerala) দুই শিশুর শরীরে পাওয়া গিয়েছে এই নতুন নরভাইরাস(Noro virus)। নতুন এই ভাইরাস নিয়ে চরম উদ্বেগ দিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মূলত খাবার এবং জলের মধ্যে দিয়ে এই ভাইরাস শরীরে প্রবেশ করে। শুধু তাই নয়, এই ভাইরাস অত্যন্ত সংক্রামক বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।ইতিমধ্যেই কেরলে জারি করা হয়েছে সতর্কবার্তা।


এই ভাইরাসের উপসর্গ অন্য ভাইরাসের তুলনায় আলাদা।জানা গিয়েছে, নরভাইরাসে আক্রান্তদের ক্ষেত্রে বমি এবং ডায়রিয়া দেখা দিচ্ছে। এই ভাইরাসে আক্রান্তরা এক থেকে দু’দিনের মধ্যেই পেটে ব্যথা, জ্বর, মাথাব্যথা এবং শরীরে ব্যথা অনুভব করছেন। এরই সঙ্গে বমি এবং ডায়রিয়াও দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তিরুবনন্তপুরমের প্রাইমারি স্কুলে দুই শিশুর শরীরে মিলেছে নরভাইরাস। ওই দুই শিশুই বমি, ডায়রিয়া এবং জ্বরে ভুগছিল। কেরলের শিক্ষামন্ত্রী (education minister) ভি শিভানকুট্টি স্কুলগুলিকে মিড-ডে মিল রান্নার সময়ে আরও বেশি সাবধানতা মেনে চলার অনুরোধ করেছেন।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ বলেছেন, ‘এই ভাইরাস খুবই সংক্রামক। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি, ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুলে এই ভাইরাস সম্পর্কে পড়ুয়া এবং শিক্ষকদের সতর্ক করা হয়েছে’। বিশেষজ্ঞদের পরামর্শ, বারবার হাত ধুতে হবে, বাইরের খাবার বুঝে খেতে হবে। বেশি করে জল খাওয়ার মাধ্যমে এই ভাইরাসকে দূরে রাখা সম্ভব। এখনই নরভাইরাসকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।



Previous articleউত্তরবঙ্গ সফরে রওনা হয়েছেন মুখ্যমন্ত্রী, ফের পৃথক রাজ্যের দাবিতে সরব কেএলও প্রধান
Next articleকেকে-এর মৃত্যুতে কি সিবিআই তদন্ত ? মামলা দায়ের করার অনুমতি কোর্টের