উত্তরবঙ্গের উন্নয়নে দরাজ মুখ্যমন্ত্রী, পর্যটন থেকে চাবাগান–নজর সব ক্ষেত্রে

উত্তরবঙ্গের ভোটাররা তৃণমূলের থেকে মুখ ঘোরালেও, মুখ্যমন্ত্রী তাঁদের উজাড় করে দিয়েছেন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, চা-বলয়ের উন্নতি, পর্যটন— সব বিষয়েও তৃণমূল আমলে হাল ফিরেছে উত্তরবঙ্গে। নতুন জেলা পেয়েছে পাহাড়। ফলে উন্নয়নমূলক কাজ হচ্ছে দ্রুত। মঙ্গলবার, আলিপুরদুয়ারের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee) বলেন, এর আগে সবাই উত্তরবঙ্গে বেড়াতে যেত। আর তারপর ফিরে যেত। এই সরকারের আমলেই উন্নতি হয়েছে।

পর্যটনে নজরে, জোর হোমস্টে-তে

এলাকার মানুষদের আয় বাড়াতে হোমস্টে-র (Home Stay) পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যাঁরাই হোমস্টে করছেন তাদের এক লক্ষ টাকা নগদ এবং একটি ঘর পুরোপুরি সাজিয়ে দিচ্ছে রাজ্য সরকার। পর্যটকরা বেড়াতে এসে তাদের ওই ঘরে থাকতে পারবেন এবং স্থানীয় কৃষ্টি ও স্থানীয় খাবার খেয়ে সেটা উপভোগ করতে পারবেন। ঘর ভাড়া থেকে আয় হচ্ছে ঘরের মালিক বা হোমস্টে-র মালিকদের। বক্সা, জয়ন্তী এলাকায় প্রায় ১০০টির মতো হোমস্টে রয়েছে। এই হোমস্টেগুলিকে কেন্দ্র করে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে এলাকার প্রায় ৩০-৩৫ হাজার মানুষের রুজি রুটির সংস্থান হচ্ছে।

ফালাকাটায় শিল্পতালুক
মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে চা, পর্যটন শিল্পে গতি এসেছে। এবার গড়ে উঠছে শিল্পতালুক। ফালাকাটায় শিল্পের বিনিয়োগ আনতে পদক্ষেপ করছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার আলিপুরদুয়ারে সভা থেকে ফালাকাটকে ঘিরে শিল্পের বিরাট সম্ভবনার কথা বললেন তিনি। ক্ষুদ্র ও কুটির শিল্প থেকে শুরু করে একাধিক শিল্প গড়ে উঠবে ফালাকাটায়। হবে বিপুল কর্মসংস্থান। এই শিল্পতালুক শুধু উত্তরবঙ্গ নয়, রাজ্যের মানুষকে রোজগারের দিশা দেখাবে। ইতিমধ্যেই শিল্পতালুকের ভিতরে তৈরি হয়ে গিয়েছে রাস্তাও। বিদ্যুৎ সংযোগও হয়ে গিয়েছে। বিদ্যুতের জন্য আলাদা সাব-স্টেশনও তৈরি করা হয়েছে। জলের বন্দোবস্তও হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রীর আহ্বানে ইতিমধ্যেই বহু উদ্যোগপতি সাড়া দিয়েছেন। শিল্পতালুকে বিনিয়োগ করতে উৎসাহ দেখিয়েছেন তাঁরা। এখন শিল্প তালুক গড়ে ওঠা শুধু সময়ের অপেক্ষা।
এর পাশাপাশি মমতা বলেন,
• উত্তরবঙ্গে অনেক স্কুল-কলেজে হয়েছে, হয়েছে বিশ্ববিদ্যালয়
• উত্তরবঙ্গে ৮টি কর্মতীর্থ করা হয়েছে
• উৎকর্ষ বাংলায় ২৭ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে


 

Previous articleIndia Team: বুধবার ভারতের মুখোমুখি কম্বোডিয়া, প্রতিপক্ষকে সমীহ স্টিমাচের
Next articleউদ্বাস্তু কলোনি থেকে উচ্ছেদ নয়, দেওয়া হবে পাট্টা: আশ্বাস মুখ্যমন্ত্রীর