কী হতে চলেছে ‘ অগ্নিপথ ‘ এর ভবিষ্যৎ, সুপ্রিম কোর্টের শুনানির দিকে তাকিয়ে দেশ

চাপের মুখে পড়ে অগ্নিপথ নিয়ে নতুন ভাবনা শুরু হয়েছে। অগ্নিবীররা কর্তব্যরত অবস্থায় জখম হলে তাঁদের অবসরের পরেও চিকিৎসা ব্যবস্থা দেওয়ার চিন্তাভাবনা শুরু হয়েছে। এর আগে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি এবং প্রাথমিক শর্তে অবসরের পর কোনও সুযোগ সুবিধার উল্লেখ করা হয়নি।

কেন্দ্রীয় সরকারের অনৈতিক ‘অগ্নিপথ ‘ (Agnipath) প্রকল্প দেশ জুড়ে অশান্তির পরিবেশ সৃষ্টি করেছে। সুপ্রিম কোর্টে (Supreme court) জোড়া মামলাও করা হয়েছে। আগামী সপ্তাহেই যার শুনানি। একদিকে বায়ুসেনা বাহিনীতে চার বছরের জন্য নিয়োগের প্রকল্পকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছিলেন চাকরিপ্রার্থীরা। প্রধান বিচারপতির অনুমোদন পেলেই সেই মামলার শুনানি হবে। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় (Indira Banerjee) এবং বিচারপতি জে কে মাহেশ্বীর বেঞ্চে মামলাটির উল্লেখ করেন আইনজীবী কুমুদ লতা দাস। মামলায় দাবি করা হয়েছে, যে সমস্ত কর্মপ্রার্থী ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের নিয়োগেও অগ্নিপথের শর্ত থাকা উচিত নয়। অন্যদিকে,অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করার জন্য সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছিল, যার উপর আদালত শুনানি করতে রাজি হয়েছে। নিয়োগ সংক্রান্ত মামলায় উল্লেখ করা হয়েছে, ২০২১ এর সেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না করেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্রীয় সরকার। মামলায় দাবি করা হয়েছে, অবিলম্বে তাঁদের অগ্নিপথ প্রকল্পের বাইরে আগের পদ্ধতি মেনে দ্রুত নিয়োগ করা হোক। মামলাকারীদের দাবি, কর্মপ্রার্থীদের নিয়োগ বিলম্বিত হওয়ার জন্য তাঁরা দায়ী নন। এদিকে এই মামলার সঙ্গেই আইনজীবী এমএল শর্মার মামলাটিরও উল্লেখ করা হয়েছে। সুপ্রিম কোর্ট আবেদনটি শুনতে রাজি হয়েছে এবং আগামী সপ্তাহে শুনানি করবে। সেই কথাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন অব্যাহত। তারমধ্যেই অগ্নিপথের বিরুদ্ধে দেশব্যাপি আন্দোলনে নামতে চলেছে “সংযুক্ত কিষাণ মোর্চা”ও। আগামী ৭ থেকে ১৪ আগস্ট দেশের বিভিন্ন জায়গায় অগ্নিপথের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জয় জওয়ান, জয় কিষাণ সম্মেলন করবে সংযুক্ত কিষাণ মোর্চা। এই প্রকল্পকে দেশদ্রোহী, যুব-বিরোধী বলে তুলে ধরতে চায় কিষাণ মোর্চা। চাপের মুখে পড়ে অগ্নিপথ নিয়ে নতুন ভাবনা শুরু হয়েছে। অগ্নিবীররা কর্তব্যরত অবস্থায় জখম হলে তাঁদের অবসরের পরেও চিকিৎসা ব্যবস্থা দেওয়ার চিন্তাভাবনা শুরু হয়েছে। এর আগে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি এবং প্রাথমিক শর্তে অবসরের পর কোনও সুযোগ সুবিধার উল্লেখ করা হয়নি। পুরনো পদ্ধতিতে নিয়োগ করা সেনাকর্মী, আধিকারিকরা সারা জীবন চিকিৎসার সুবিধা পান। প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকদের বক্তব্য, অগ্নিবীররা গুরুতরভাবে জখম হলে যাতে তাঁদের গুরুত্ব দিয়ে পুরোপুরি চিকিৎসার সুবিধা দেওয়া যায়, সে ব্যাপারে ভাবনাচিন্তা করা হচ্ছে। অগ্নিপথ প্রকল্পে নিয়োগে জখম সৈনিকদের এককালীন ১৫ থেকে ৪৪ লক্ষ টাকা পর্যন্ত দেওয়ার কথা বলা হয়েছে। শর্তে আরও বলা হয়েছে, চাকরি জীবন বাকি থাকতেই তিনি যদি জখমের কারণে দায়িত্ব পালন করতে অক্ষম হন তাহলে বাকি চাকরি জীবনের পুরো বেতনও দেওয়া হবে। তবে অবসরপরবর্তী কোনও সুযোগ সুবিধার উল্লেখ এখনও পর্যন্ত নেই অগ্নিবীর প্রকল্পে।



Previous articleওনার ছবিগুলি আঁকার মতো সুন্দর: মাধবী
Next articleঅসামান্য প্রতিভাবান মানুষ, স্বতন্ত্র ভাবনাচিন্তার পরিচালক : সাবিত্রী