আজ শুরু ৫জি স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া, দৌড়ে এগিয়ে রিলায়েন্স

টেলিকম ক্ষেত্রে এই প্রথম প্রবেশ করলেন গৌতম আদানি। তাঁর সংস্থা আদানি ডেটা নেটওয়ার্ক ৫জি নিলাম প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। আদানির সংস্থা প্রাথমিক ভাবে ১ বিলিয়ন টাকা জমা রেখেছে। মূলত লড়াই রিলায়েন্সের সঙ্গেই।

যোগাযোগ ব্যবস্থার নতুন পৃথিবীতে পা রাখতে চলেছে ভারত। মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে ৫জি স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া (5G Spectrum auction)। ৫জি নিলাম প্রক্রিয়া থেকে তারা অন্তত ৭০ হাজার কোটি থেকে ১ লক্ষ কোটি টাকা ঘরে আনতে পারবে কেন্দ্র এমন আশা টেলিকম মন্ত্রকের। ৫জি (5G)পরিষেবা পুরোপুরি চালু হলে ভারতের রাস্তায় অবলীলায় দৌড়তে পারবে চালকবিহীন গাড়ি, বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেবে ড্রোন।

আম্বানি (Ambani) না আদানি (Adani)শেষ হাসি কে হাসবে? সকাল ১০ টা থেকে যে নিলাম প্রক্রিয়া চলছে তাতে অংশ নিয়েছে তিন পরিচিত সংস্থা, জিও (JIO), এয়ারটেল (Airtel) এবং ভিআই (VI) । পাশাপাশি অংশ নিয়েছে নতুন সংস্থা আদানি ডেটা নেটওয়ার্কও (Adani data Networks)। জানা যাচ্ছে নিলাম প্রক্রিয়া চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। যদি প্রক্রিয়া শেষ না হয় বা চাহিদা বজায় থাকে, তা হলে আগামিকাল অর্থাৎ বুধবার সকাল ১০টায় ফের নিলাম শুরু হবে। এখনও পর্যন্ত প্রাপ্ত খবর অনুযায়ী এগিয়ে রয়েছে রিলায়েন্স গ্রুপ। দেশে ৫ জি পরিষেবা চালু হলে যোগাযোগ ব্যবস্থার সংজ্ঞাই বদলে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকার ২০ বছরের জন্য ৭২ গিগাহার্টজের এয়ারওয়েভসের ১০টি ব্যান্ডের জন্য নিলাম প্রক্রিয়া শুরু করেছে। বেস প্রাইস অর্থাৎ প্রারম্ভিক মূল্য ৪.৩ লক্ষ কোটি টাকা। উল্লেখ্য টেলিকম ক্ষেত্রে এই প্রথম প্রবেশ করলেন গৌতম আদানি। তাঁর সংস্থা আদানি ডেটা নেটওয়ার্ক ৫জি নিলাম প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। আদানির সংস্থা প্রাথমিক ভাবে ১ বিলিয়ন টাকা জমা রেখেছে। মূলত লড়াই রিলায়েন্সের সঙ্গেই। সরকারি তথ্য হিসেবে, ৫জি স্পেকট্রাম নিলামে রিলায়েন্স জিও ১৪০ বিলিয়ন টাকা আমানত হিসেবে জমা দিয়েছে। ভারতীয় এয়ারটেল ৫৫ বিলিয়ন টাকা জমা দিয়েছে। অন্যদিকে, ভোডাফোন আইডিয়ার তরফে আমানত হিসেবে ২২ বিলিয়ন টাকা জমা দেওয়া হয়েছে।এর আগে বলা হয়েছিল, ২০২২ সালের অগাস্ট মাস থেকেই সাধারণ মানুষ 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন। তবে বর্তমান পরিস্থিতিতে দেখা যাচ্ছে, সেপ্টেম্বর বা অক্টোবর থেকেই এয়ারটেল, রিলায়েন্স সহ টেলিকম সংস্থাগুলি 5G পরিষেবা বাণিজ্যিক ভাবে বিক্রি শুরু করে দেবে। ৪৩ লক্ষ কোটি মূল্যের ৭২ গিগাহার্টজ রেডিওওয়েভ কে জিতবে, সেই দিকে দেশবাসীর নজর।


Previous articleবন্ধের মুখে ন্যাশনাল মেডিক্যালের কার্ডিওথোরাসিক বিভাগ! আশঙ্কায় রোগীরা
Next articleIndia Team: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ খেলতে ত্রিনিদাদ পৌঁছালেন রোহিত শর্মা-কুলদীপ যাদবরা