Supreme Court: আর্থিক তছরুপ আইনে ইডির ক্ষমতা বহাল রাখল সুপ্রিম কোর্ট

রাজ্যে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি, অন্যদিকে দিল্লিতে জিজ্ঞাসাবাদ চলছে সোনিয়া গান্ধীরও। এই অবস্থায় যাতে কোনওভাবেই তদন্ত প্রভাবিত না হয়, তার জন্য ইডির ক্ষমতা বহাল রাখল সুপ্রিমকোর্ট বলে জানা যাচ্ছে।

আর্থিক দুর্নীতি দমন আইনে ইডির ক্ষমতাকে বৈধতা দিল দেশের শীর্ষ আদালত । আর্থিক তছরুপ সংক্রান্ত বিভিন্ন মামলায় ইডি (Enforcement Directorate)-এর তদন্ত, গ্রেফতার এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার অধিকারকেই বজায় রাখল সুপ্রিম কোর্টের সাত সদস্যের ডিভিশন বেঞ্চ (Supreme Court) ৷

উল্লেখ্য আর্থিক দুর্নীতি দমন আইনের বিধান এবং এই আইনের আওতায় কাউকে গ্রেফতার করা ও তদন্ত করার জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ক্ষমতাকে চ্যালেঞ্জ করে বেশ কিছু পিটিশন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। এর আগেই ‘আর্থিক তছরুপ প্রতিরোধ আইন’ (Money Laundering Act) বা পিএমএলএ (PMLA)-এর আওতায় ক্ষমতা পেয়েছিল ইডি (ED) ৷ যা প্রত্যাহারের দাবিতে দেশের শীর্ষ আদালতে মামলা রুজু করা হয় ৷ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরমের (P Chidambaram) ছেলে কার্তির (Karti Chidambaram) বিভিন্ন সম্পত্তিতে অভিযান চালিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। তারপরেই কার্তি চিদাম্বরম সহ ২৪২ জন ইডির ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে মামলা করেন।  বুধবার সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট ৷ দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিল তল্লাশি করা, সম্পত্তি বাজেয়াপ্ত করা, এমনকি প্রয়োজনে গ্রেফতার করার অধিকারও থাকছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে। রাজ্যে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি, অন্যদিকে দিল্লিতে জিজ্ঞাসাবাদ চলছে সোনিয়া গান্ধীরও। এই অবস্থায় যাতে কোনওভাবেই তদন্ত প্রভাবিত না হয়, তার জন্য ইডির ক্ষমতা বহাল রাখল সুপ্রিমকোর্ট বলে জানা যাচ্ছে।


Previous articleধনকড়ের আটকে রাখা বিল নিয়ে নতুন রাজ্যপালের সঙ্গে বৈঠক স্পিকারের, ওঠেনি পার্থ প্রসঙ্গ
Next articleবেলঘরিয়ায় অর্পিতার দুটি ফ্ল্যাটে তল্লাশি ইডির