চিন-আমেরিকা স্নায়ুযুদ্ধের মাঝেই রহস্যমৃত্যু তাইওয়ানের মিসাইল ম্যানের

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির(Nancy Pelisir) তাইওয়ান সফরকে কেন্দ্র করে স্নায়ুযুদ্ধ চলছে আমেরিকা(America) ও চিনের(China) মধ্যে। এই আবহেই এবার ঘটে গেল চাঞ্চল্যকর ঘটনা। হোটেল রুমে রহস্য মৃত্যু হল তাইওয়ানের(Taiwan) মিসাইল প্রকল্পের প্রধান ওউ ইয়াং লিসিং। গোটা ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।

জানা গিয়েছে, এক বাণিজ্য সফরে দক্ষিণ তাইওয়ানে এসেছিলেন তাইওয়ানের মিসাইল ম্যান ওউ ইয়াং লিসিং। সেখানেই হোটেল ঘর থেকে উদ্ধার হয় ওই ব্যক্তির মৃতদেহ। লিসিং তাইওয়ানের সেনা পরিচালিত ‘ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র সহকারী প্রধান। পাশাপাশি তাইওয়ানের মিসাইল সংক্রান্ত প্রতীরক্ষা বিষয়ক প্রকল্পগুলির নেতৃত্বে ছিলেন। চিনের আগ্রাসনের দিকে নজর রেখে বার্ষিক ক্ষেপণাস্ত্র নির্মাণের সংখ্যা দ্বিগুণ বাড়িয়ে ৫০০ করার লক্ষ্যমাত্রা নিয়েছে তাইওয়ান। গত বছর এই গুরুদায়িত্ব দেওয়া হয় লিসিং। তার রহস্য মৃত্যুতে স্বাভাবিকভাবে চিনের দিকে আঙুল করতে শুরু করেছে।

উল্লেখ্য, চিনা রক্তচক্ষু উপেক্ষা করে গত মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইওয়ান পৌঁছন আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ চিন সাগরে ঢুকে পড়ে আমেরিকার যুদ্ধবিমানের বহর। এরপরই বৃহস্পতিবার থেকে তাইওয়ান প্রণালী ও সংলগ্ন অঞ্চলে সামরিক মহড়া শুরু করে চিনা ফৌজ। এই পরিস্থিতিতে তাই অনেক মিসাইল ম্যানের রহস্য মৃত্যুতে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

Previous articleঐতিহাসিক পদক জয় ভারতের, ১০ হাজার মিটার রেস ওয়াকে রুপো জিতলেন প্রিয়াঙ্কা