রুশদির পর এবার খুনের হুমকি তসলিমাকে, টুইটে উদ্বিগ্ন লেখিকা

নিউইয়র্কে বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদিকে (Salman Rushdie) ছুরিকাঘাতের ঘটনায় আতঙ্কিত বিশ্বের সাহিত্যিক মহল। এবার একই ছকে খুনের হুমকি দেওয়া হল বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনকে। এই সংক্রান্ত একটি টুইটও করেছেন তসলিমা। যেখানে তিনি জানান, বারবার প্রাণনাশের হুমকিতে তিনি আতঙ্কিত। এর আগে কোনোদিনও তিনি এমন অশান্তির মুখোমুখি হননি বলেই জানিয়েছেন লেখিকা।

“তোমরা মানুষ খুন কর”, গত ১৪ আগস্ট সন্ধ্যায় তসলিমার এমন টুইটের পর রীতিমতো দেশজুড়ে শোরগোল পড়ে যায়। ওই টুইটে তিনটি ছুরির ছবি দিয়ে তসলিমাকে ট্যাগ করে লেখা ছিল পরের নিশানা তুমি। সঙ্গে ছিল প্রকাশ্য জনসভা থেকে হুমকির একটি ভিডিও। এরপরই সবার মনে প্রশ্ন ওঠে রুশদির পর এবার কি টার্গেট তসলিমা? এরপরই রহস্য প্রকাশ্যে নিয়ে আসেন বাংলাদেশের লেখিকা। গত ১৩ অগাস্ট পাকিস্তানের এক সভায় মুসলিম ধর্মগুরু নতুন করে তসলিমাকে প্রাণে মারার হুঁশিয়ারি দিয়েছেন। সাহসী লেখিকা আরও জানিয়েছেন, এর আগেও একাধিকবার তাঁর নামে একাধিক ফতোয়া জারি হয়েছিল। কিন্তু এই প্রথমবার প্রকাশ্য জনসভা থেকে তাঁকে প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়া হলো। তসলিমা বলেন, টুইটারে চোখ রাখলেই বোঝা যাবে রুশদির ঘটনার পর অনেকেই তাঁকে হুমকি দিচ্ছে। সাফ জানাচ্ছে পরবর্তী নিশানা নাকি তিনিই।

তসলিমা এদিন আরও জানান, পাকিস্তানের কট্টরপন্থী গোষ্ঠী তেহরিক-ই-লাবাইক প্রধান খাদিম হুসেন রিজভির একটি ভিডিও ক্লিপ তাঁকে পাঠানো হয়। যেখানে দেখা যায় প্রকাশ্য সমাবেশে দাঁড়িয়ে খাদিম হুসেন রিজভি তসলিমা এবং সলমন রুশদির কার্যত মুণ্ডপাত করছে। তারপর তসলিমা নিজে ইন্টারনেট ঘেঁটে দেখেন রিজভি দুবছর আগেই মারা গিয়েছে। কিন্তু তারপরও পরিকল্পনা করেই পুরনো ভিডিও পাঠিয়ে তাঁকে সতর্ক করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন লেখিকা। অন্যদিকে, পাকিস্তানের ওই কট্টরপন্থী গোষ্ঠীর অভিযোগ পয়গম্বরকে অসম্মান করার শাস্তি তাঁদের পেতেই হবে। রুশদি সাজা পেয়েছেন, এবার বাদ যাবেন না তিনিও।

Previous articleJacqueline Fernandez: ২১৫ কোটি টাকার তছরুপ! বিপাকে জ্যাকলিন ফার্নান্ডেজ
Next articleযোগীরাজ্যে গ্রেফতার সাংবাদিক বাবা, স্বাধীনতা দিবসে ছোট্ট মেহনাজের গলায় ‘অধিকারের’ কথা