পঞ্চায়েতে দুর্নীতি দেখলেই এফআইআরের নির্দেশ মুখ্যমন্ত্রী মমতার

দুর্নীতি একেবারেই বরদাস্ত করা হবে না। দলীয় নেতা-কর্মীদের বারবার এবিষয়ে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পথে হেঁটে এবার রাজ্য প্রশাসনকে দেওয়া হল কড়া নির্দেশ। পঞ্চায়েত(Panchayet) স্তরে কোনওরকম দুর্নীতি দেখলে এফআইআর(FIR) দায়ের করার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। শুধু তাই নয় টাকা উদ্ধারের নির্দেশও দিয়েছেন তিনি। এই মর্মে প্রত্যেক জেলাশাসকের(District Megistrate) কাছে নির্দেশিকা পাঠানো হয়েছে নবান্নের(Nabanna) তরফে।

নির্দেশিকায় জানানো হয়েছে ১০০ দিনের কাজ সহ পঞ্চায়েত স্তরের বিভিন্ন কাজের ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকর হবে। প্রকল্পের বরাদ্দ খরচে স্বচ্ছতা আনতেই রাজ্য সরকার জেলাগুলিকে কঠোর নির্দেশ দিয়েছে। প্রকল্পের হিসেবে কোনও গরমিল থাকলে প্রয়োজনে অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর করে আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে। জেলাপ্রশাসনকে যে চিঠি পাঠানো হয়েছে তাতে প্রধানত দু’টি প্রকল্পের ব্যাপারে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তার অন্যতম হল, একশো দিনের কাজ প্রকল্প (MNREGA)। নোটিসে বলা হয়েছে, এই প্রকল্পের আওতায় গত এপ্রিল মাস পর্যন্ত যাদের জব কার্ড দেওয়া হয়েছে, তাদের নাম অবিলম্বে জেলা পোর্টালে তুলতে হবে। এ ব্যাপারে পূর্ব বর্ধমান, হাওড়া, উত্তর দিনাজপুর, বাঁকুড়া, কোচবিহার, ঝাড়গ্রাম, দক্ষিণ দিনাজপুর, পশ্চিম বর্ধমান ও বীরভূমকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে। পাশাপাশি, যে ক্ষেত্রে একশো দিনের কাজ প্রকল্পে হিসাব দেখিয়েও কাজ হয়নি, অর্থাৎ ভুয়া খরচ দেখিয়ে টাকা তোলা হয়েছে, সেখানে অবিলম্বে সেই টাকা আদায়ের ব্যবস্থা করতে হবে। এজন্য এফআইআর করা, শৃঙ্খলা লঙ্ঘনের জন্য ব্যবস্থা নেওয়া ইত্যাদি সব ধরনের পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দলে নৈতিকতা নিয়ে আগেই বার্তা দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন ‘তৃণমূল করে খাওয়ার জায়গা নয়। নেতা ধরে পঞ্চায়েতে টিকিট পাওয়া যাবে না।’ মুখ‌্যমন্ত্রীও বলেছিলেন, টাকা চাইলে থানায় ঢোকানোর কথা। তার মধ্যে নবান্ন থেকে ‘দু্র্নীতিপরায়ণদের’ বিরুদ্ধে এফআইআরের নির্দেশ। সেইমতো এবার জেলা প্রসাসনের কাছে কড়া বার্তা গেল নবান্নের তরফে।

Previous article৫ মুসলিমকে পিটিয়ে মেরেছি:বিস্ফোরক মন্তব্য বিজেপি বিধায়কের
Next articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে