বোর্ডের পরীক্ষায় সবাই ফেল ! ৩৪ স্কুল বন্ধ করে দিচ্ছে অসম সরকার

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই স্কুলগুলি থেকে এ বছর ৬০০ পড়ুয়া দশম শ্রেণির পরীক্ষায় বসেছিল।কিন্তু কেউই পাশ করতে পারেনি।

অসম সরকারের বেনজির সিদ্ধান্ত। মাধ্যমিক স্তরের ৩৪ টি স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হেমন্ত বিশ্ব শর্মা সরকার। কারণ, দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় সরকার পরিচালিত ওই ৩৪টি স্কুলের সব ছাত্র ফেল করেছে বলে জানানো হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই স্কুলগুলি থেকে এ বছর ৬০০ পড়ুয়া দশম শ্রেণির পরীক্ষায় বসেছিল।কিন্তু কেউই পাশ করতে পারেনি। ওই স্কুলগুলির মধ্যে রয়েছে কার্বি আংলং জেলার সাতটি, যোরহাটের পাঁচটি, কাছাড়ের পাঁচটি, ধুবুরি, গোলপাড়া, লখিমপুর, এবং নওগাঁওয়ে দু’টি, গোলাঘাট, কামরূপ, কোকরাঝাড়, নলবাড়ি, হাইলাকান্দি, পশ্চিম কার্বি আলং, চিরাং, দরাং এবং ডিব্রুগড়ের একটি করে স্কুল। ইতিমধ্যেই এ বিষয়ে নোটিস জারি করেছে রাজ্য সরকার।

অসম শিক্ষা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় খারাপ ফল করার জন্য রাজ্যের ১০২টি স্কুলকে নোটিস পাঠিয়ে জবাব চেয়েছিল শিক্ষা দফতর। ২০২১-এ পাশের হার ছিল ৯৩.১০ শতাংশ। এ বছরে অসমে পাশের হার কমে ৫৬.৪৯ শতাংশ হয়েছে।

অভিযোগ উঠেছে, একত্রীকরণ প্রক্রিয়ার নামে সরকার বেশ কিছু স্কুল বন্ধ করে দিয়েছে। যে সব স্কুলে ৩০ জনেরও কম পড়ুয়া রয়েছে, সেই স্কুলগুলিকে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। এ বিষয়ে শিক্ষা দফতর জেলা এবং অঞ্চল স্তরে ৩০ জনের কম ছাত্র রয়েছে এমন স্কুলগুলিকে নোটিস পাঠিয়েছে।

 

 

 

 

Previous articleAsia Cup: এশিয়া কাপের মূল পর্বে হংকং
Next articleমূল্যবৃদ্ধি-নারী সুরক্ষা-এজেন্সির অপব্যবহার ইস্যুতে রাজপথে মহামিছিল তৃণমূল মহিলা কংগ্রেসের