কাটল আইনি জট: বাংলাদেশের সরকারি কর্মকর্তা কর্মচারীদের গ্রেফতারের পূর্বানুমতি লাগবে না

খায়রুল আলম, ঢাকা 

কাটল আইনি জট। এবার থেকে বাংলাদেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি লাগবে না। এই বিধানটি অবৈধ ঘোষণা করে সেটি বাতিল করেছে দেশটির উচ্চ আদালত।

আরও পড়ুন:Neemuch: জলে ভাসছে জেলা, জেসিবি করে প্রসূতিকে পাঠান হল হাসপাতালে

বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের দ্বৈত হাইকোর্ট বেঞ্চে এই রায় দেয়। ফলে এখন থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতি লাগবে না বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

আদালতের নির্দেশের পরই রিটকারীর আইনজীবী বলেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আলাদা একটা সুরক্ষা বিধান যুক্ত করা হয়েছিল। আমরা সেটি চ্যালেঞ্জ করে রিট করেছিলাম। আদালত সেটি নিয়ে রুল জারি করেছেন। ওই রুলের দীর্ঘ শুনানি শেষে আদালত রায় ঘোষণা করেছেন।

সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারায় যেটা সংযুক্ত করা হয়েছিল, সেটিকে বেআইনি, মৌলিক অধিকারের পরিপন্থি বলে ঘোষণা করেছেন। তিনি আরও বলেন, ‘আদালত বলেছেন, সংবিধানের ২৭-এ (অনুচ্ছেদ) আইনের দৃষ্টিতে সকলেই সমান, এটা সুনির্দিষ্ট করে বলা আছে, কিন্তু তার পরও ৪১ (১) ধারা যুক্ত করে সরকারি কর্মচারীদের একটা সুরক্ষা দেয়া হয়েছে। এটা কোনোভাবেই সংবিধান সম্মত নয়। এই আইনটি অসৎ উদ্দেশ্যে করা হয়েছে।

আমরা আদালতকে বলেছি, এই আইনের একটাই উদ্দেশ্য। সেটা হলো সরকারি কর্মচারীদের সাধারণ জনগণ থেকে আলাদা করে তাদের একটা বিশেষ শ্রেণি হিসেবে দেখিয়ে তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা। অপরাধ করলেও যাতে তারা সেই অপরাধের সাজা না পায়। বিশেষ করে এই আইনের মাধ্যমে দুদকের স্বাধীনতা খর্ব করা হয়েছে।’

Previous articleAIFF: ফের এআইএফএফ-এর সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিলেন বাইচুং ভুটিয়া
Next article৫৩ বিধায়ককে নিয়ে বিস্ফোরক কেজরিওয়াল, দিল্লি দখলে বিজেপির বাজেট ৮০০ কোটি!