যাঁরা বলেন গনেশ পুজো দেশের সেরা পুজো, তাঁদের উচিত কলকাতার দুর্গাপুজো দেখা : বাবুল সুপ্রিয়

বাংলার সৌন্দর্যকে দুর্গা পুজোর মাধ্যমে সর্বস্তরে তুলে ধরার চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার। পর্যটন পরিকাঠামোর উন্নয়নে হোমস্টে তৈরির জটিলতা কাটাতে তৎপর রাজ্য সরকার। সামনেই শীতের মরসুমে আরও বেশি করে পর্যটক টানতে সরকারের বিভিন্ন পরিকল্পনা আছে বলেও জানান বাবুল সুপ্রিয়।

ঘুরতে ভালবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। সেই কথা মাথায় রেখে বাংলার পর্যটন শিল্পকে আরও উন্নত করতে নানা পদক্ষেপ করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পর্যটকদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন পর্যটন কেন্দ্রে হোমস্টে করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এবার এই পর্যটন শিল্পকে কীভাবে আরও উন্নত করা যায় তা নিয়ে মহানগরীতে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি ও পর্যটন দফতরের মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo), জোড়াসাঁকো বিধানসভা কেন্দ্রের বিধায়ক বিবেক গুপ্তা (Vivek Gupta),পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন দফতরের সচিব সৌমিত্র মোহন (IAS),অম্বুজা গ্রুপের কর্ণধার হর্ষ নেওটিয়া (Harsh Neotia)ও অন্যান্যরা। মূলত HRAEI (Hotel and Restaurant Association of Eastern India)-এর সভাপতি সুদেশ পোদ্দারের (Sudesh Poddar)উদ্যোগেই ৩০ অগাস্ট ২০২২, মঙ্গলবার কলকাতার তাজবেঙ্গল (Tajbengal)হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পর্যটন শিল্পকে কীভাবে আরও উন্নত করা যায় এই নিয়ে আলোচনা করতে গিয়ে রাজ্যের মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন সরকারের তরফ থেকে পর্যটন ক্ষেত্রকে আরও উন্নত করার জন্য একাধিক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ৭টি সাব কমিটি গঠন করেছেন বলে এদিন জানান মন্ত্রী। পাশাপাশি তিনি বলেন প্রাকৃতিক সৌন্দর্য থেকে শুরু করে ধর্মীয় দর্শনীয় স্থান – প্রতিটি ক্ষেত্রে পর্যটন শিল্পকে কী ভাবে আরও আকর্ষণীয় করা যায় তাই নিয়ে চিন্তা ভাবনা চলছে। বাবুল জানান, বাংলাকে ভারত সেরা করাই লক্ষ্য নয়, নজর রয়েছে পর্যটন ক্ষেত্রে বিশ্ব সেরা হওয়ার। এইবছর UNESCO কলকাতাকে যে সম্মান দিয়েছে তাকে এবার বিশ্বজনীন করে তোলার লক্ষ্যে আরও একধাপ এগোতে বদ্ধপরিকর রাজ্য সরকার। তিনি বলেন যে সকল মানুষ মনে করেন দেশে সবথেকে বড় পুজো মানেই গনেশ পুজো তাঁদের দেখা উচিত কলকাতার দুর্গা পুজো। শুধু তাই নয় ভারতে যে হারে বিদেশি পর্যটকরা আসেন সেই নিরিখে বাংলা সপ্তম স্থানে আছে। এবার সময় হয়েছে আরও বড় স্বপ্ন দেখার। বাংলার সৌন্দর্যকে দুর্গা পুজোর মাধ্যমে সর্বস্তরে তুলে ধরার চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার। পর্যটন পরিকাঠামোর উন্নয়নে হোমস্টে তৈরির জটিলতা কাটাতে তৎপর রাজ্য সরকার। সামনেই শীতের মরসুমে আরও বেশি করে পর্যটক টানতে সরকারের বিভিন্ন পরিকল্পনা আছে বলেও জানান বাবুল সুপ্রিয়।

Previous articleNCRB Report: ধ*র্ষণের ৯৭ শতাংশ ঘটনাতেই অভিযুক্ত পরিচিত
Next articleMumbai: গণেশ চতুর্থীর মাঝেই হামলার হুমকি ফোন, বাণিজ্যনগরীতে আঁটসাঁট নিরাপত্তা