আরও শক্তিশালী ভারতীয় নৌসেনা, যাত্রা শুরু দেশে তৈরি প্রথম রণতরী বিক্রান্তের

আরও শক্তিশালী ভারতীয় নৌসেনা। শুক্রবার আনুষ্ঠানিকভাবে ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী INS বিক্রান্তের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেরলের কোচি শিপইয়ার্ড থেকে উদ্বোধন করা হয় ভারতে তৈরি সবথেকে বড় এই জাহাজের। উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও নৌবাহনীর উচ্চপদস্থ আধিকারিকরা।

আরও পড়ুন:স্বাধীনতার ৭৫ বছর: কলকাতায় পৌঁছল নৌসেনার রণতরী INS কুঠার

২৬২ মিটার উঁচু, ৬২ মিটার চওড়া আইএনএস বিক্রান্ত দেশে তৈরি সবচেয়ে বড় যুদ্ধজাহাজ। এই রণতরীতে প্রায় ১৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। এই রণতরীতে ৩০টি বিমান ওঠানামা করতে পারবে। মিগ-২৯কে-র মতো যুদ্ধবিমানও ওঠানামা করার সুবিধা থাকবে এই যুদ্ধজাহাজে। ৪৫ হাজার টনের এই যুদ্ধজাহাজ তৈরিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা।

এই রণতরী তৈরি করে ভারত আমেরিকা, ইউকে, রাশিয়া, চিন ও ফ্রান্সের পাশে নাম লেখাল। এতদিন পর্যন্ত কেবলমাত্র এই কয়েকটি দেশই নিজেরা বিমানবাহী রণতরী তৈরি করেছে। বিক্রান্তের আগে ভারতের হাতে এক মাত্র বিমানবাহী যুদ্ধজাহাজ হিসাবে ছিল ‘আইএনএস বিক্রমাদিত্য’। ২০১৪ সালে রাশিয়া থেকে কেনা হয়েছিল ওই রণতরী।

এ দিন রণতরী বিক্রান্তের আনুষ্ঠানিক সূচনার পর মোদি বলেন, ‘আজ এই ঐতিহাসিক মুহূর্তে শিপইয়ার্ডের সব ইঞ্জিনিয়ার, বৈজ্ঞানিক ও শ্রমিক যাঁরা এই স্বপ্ন সত্যি করতে পেরেছেন, তাঁদের অভিনন্দন জানাই।’

Previous articleকল্যাণী এইমসে নিয়োগ দুর্নীতি কাণ্ডে নাম জড়ালো বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারীর
Next articleপ্রাথমিকে নিয়োগ দুর্নীতিতে সিঙ্গেল বেঞ্চের রায় বহাল রাখল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ