জাতীয় শিক্ষানীতি বদলের দাবি নিয়ে রাজপথে এসএফআই-এর ছাত্র সমাবেশ

এসএফআইয়ের দাবি, মোদি সরকারের জাতীয় শিক্ষানীতি বাতিল করতে হবে। পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে তৈরি করতে হবে বিকল্প শিক্ষানীতি।

বাংলার মানুষের আস্থা-ভরসা কোনটাই নেই বামফ্রন্টের (Left front)উপর। ৩৪ বছরের রাজত্বকালে নিজেদের যে কদর্য চেহারাটা সবার সামনে ধরা পড়ে গেছে, তা থেকে মুখ লুকোতে তৃণমূল সরকারের (TMC Government) বিরুদ্ধে বারবার অমূলক অভিযোগ করেছে বামফ্রন্ট। ফের সেই ঘটনার পুনরাবৃত্তি। শিক্ষার উন্নয়নের দাবি তুলে এবার পথে নামল ছাত্র সংগঠন এসএফআইয়ের (SFI)জাঠা। পূর্ব নির্ধারিত কর্মসূচি মেনেই এদিন কলেজ স্ট্রিটে (College Street) এসএফআই- এর সমাবেশের আয়োজন হয়। যেখানে যোগ দেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। পাশাপাশি কেন্দ্রের নয়া শিক্ষানীতির প্রতিবাদে দেশব্যাপী এই জাঠার আয়োজন করা হয়েছে বলে এসএফআই (SFI)সূত্রে খবর।

রাজ্য জুড়ে তৃণমূল সরকারের উন্নয়ন মূলক কাজের বিরোধিতা করে বারবার রাস্তায় নেমে সাধারণ মানুষকে সমস্যায় ফেলার অভিযোগ উঠেছে বামফ্রন্টের বিরুদ্ধে। আজ শুক্রবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি। গতকাল অর্থাৎ ১ সেপ্টেম্বর কলকাতার দুর্গা পুজোকে হেরিটেজ তকমা দেওয়ার জন্য UNESCO-কে ধন্যবাদ জানিয়ে পশ্চিমবঙ্গ সরকার এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে কলকাতার রেড রোডে। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে প্রায় ৫ কিমি রাস্তা পায়ে হেঁটে মূল অনুষ্ঠান মঞ্চে যান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। ঠিক তার একদিন পরেই রাজ্য সরকারের নানা কর্মসূচির বিরোধিতা করে পথে নামল বাম ছাত্র সংগঠন এসএফআই। ‘শিক্ষা বাঁচাও, সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও’ শীর্ষক প্রকাশ্য সমাবেশের আয়োজন করা হয় কলেজ স্ট্রিটে। ব্যস্ত সময়ে এভাবে কলকাতাকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা করায় নিত্যযাত্রীরা যথেষ্ট সমস্যার মধ্যে পড়েছেন বলে জানা যাচ্ছে।

এদিন সকাল থেকেই কলকাতার নানা প্রান্ত প্রান্ত থেকে মিছিল আসে কলেজ স্ট্রিটে। কেন্দ্রীয় সরকারের নয়া শিক্ষানীতির প্রতিবাদেই মূলত আজ এসএফআইয়ের এই সভা। সংগঠনের সর্বভারতীয় সম্পাদক ময়ূখ বিশ্বাস (Mayukh Biswas) বলেন কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষা নীতি মানুষকে ক্রমশ অবনতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। উল্লেখ্য ১ অগাস্ট থেকে সারা দেশ জুড়ে এসএফআইয়ের জাঠা শুরু হয়েছে । উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের দুটি জাঠা এই রাজ্যে প্রবেশ করেছে। সেই জাঠা এদিন কলেজ স্ট্রিটে পৌঁছয়। এসএফআইয়ের দাবি, মোদি সরকারের জাতীয় শিক্ষানীতি বাতিল করতে হবে। পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে তৈরি করতে হবে বিকল্প শিক্ষানীতি। এই দাবির সমর্থনে বাম ছাত্র সংগঠন ইতিমধ্যে রাজ্যের এক কোটি ছাত্রছাত্রীর মতামত সংগ্রহ করেছে বলে জানান ছাত্রনেতারা। এই সমাবেশে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করে ছাত্র ছাত্রীদের মতামত সম্বলিত বিকল্প শিক্ষানীতির খসড়াও প্রকাশ করা হয়।

Previous articleএশিয়া কাপ থেকে ছিটকে গেলেও কীর্তি গড়লেন বাংলাদেশ অধিনায়ক শাকিব
Next articleহাইকোর্টের ডিভিশন বেঞ্চের সিলমোহরের পরই প্রাথমিক শিক্ষা পর্ষদের দফতরে হানা সিবিআইয়ের