বাম আমলেই সন্মার্গের জন্ম, দাপুটে CPM নেতাই চিটফান্ডকর্তার সঙ্গে পরিচয় করায় রাজুর

সন্মার্গ চিটফান্ড কেলেঙ্কারি নিয়ে এখন তোলপাড় চলছে। তদন্তে নেমে একের পর এক প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তিদের বাড়ি তল্লাশি চালাচ্ছে সিবিআই

সারদা-সহ এ রাজ্যে সমস্ত চিটফান্ডের জন্ম বাম জমানায়। নথি অন্তত তাই বলছে। একইভাবে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বর্ধমান সন্মার্গ নামক ভুঁইফোড় সংস্থার রমরমা শুরু সিপিএম আমলেই। বামেদের অপশাসনের শেষদিকে ২০০৮ সালে বর্ধমান শহরের বাদামতলায় সন্মার্গ চিটফান্ড সংস্থার কর্ণধার সৌম্যরূপ ভৌমিক অফিস খুলেছিল। সে সময় বাজার থেকে বিপুল টাকা তোলার পাশাপাশি সৌম্যরূপ ভৌমিকের সংস্থা মানুষকে ঋণও দিত। খুব স্বাভাবিকভাবেই বিশ্বাসযোগ্যতা তৈরি করে নেয় সে।

সন্মার্গ চিটফান্ড কেলেঙ্কারি নিয়ে এখন তোলপাড় চলছে। তদন্তে নেমে একের পর এক প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তিদের বাড়ি তল্লাশি চালাচ্ছে সিবিআই। চিটফান্ড কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগে হালিশহর পুরসভার চেয়ারম্যান রাজু সাহানিকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বেরিয়ে আসছে আরও চাঞ্চল্যকর তথ্য। জানা যাচ্ছে, ধৃত হালিশহরের চেয়ারম্যানের সঙ্গে এক দাপুটে সিপিএম নেতা সন্মার্গ চিটফান্ড-এর কর্ণধার সৌম্যরূপ ভৌমিকের সঙ্গে
পরিচয় করিয়ে দিয়েছিল। এমনটাই দাবি করেছেন, ওই সংস্থার অধীনে কাজ করা বেশ কয়েকজন কর্মী।

হালিশহরের ধৃত চেয়ারম্যানের রাজু সাহানি সিপিএম পরিবারের ছেলে। পরে তৃণমূলে যোগ দেয় সে। তাঁর এক ঘনিষ্ঠ আত্মীয় একসময় দাপুটে সিপিএম নেতা হিসেবে পরিচিত ছিলেন হালিশহর এলাকায়। সেই সিপিএম সহযোগিতাও পেয়েছিল চিটফান্ড কর্তা। এবং বাম আমলেই রমরমা বেড়েছিল সন্মার্গ চিটফান্ড সংস্থার।

সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ওই চিটফান্ড কর্তা বর্ধমান ছেড়ে দুর্গাপুরে চলে যায়। সেখানে থেকে সে ব্যবসা শুরু করে। এই চিফটফান্ড কাণ্ডেই গ্রেফতার হয়েছিলেন তৎকালীন বর্ধমান পুরসভার প্রশাসক প্রণব চট্টোপাধ্যায়।
তিনি জানিয়েছেন, ওরা অফিস তৈরি করার জন্য ২০০৮ সালে তাঁর স্ত্রীর নামে থাকা একটি বাড়ি ভাড়া নিয়েছিল। এর বাইরে আর কিছুই জানেন না। হালিশহর পুরসভার চেয়ারম্যানকেও চিনতেন না। তবে বর্ধমান সন্মার্গ-এর জন্ম
ও ফুলেফেঁপে ওঠা সিপিএম আমলেই, সেটা এককথায় সকলেই স্বীকার করছেন। এবং এই ধরণের সমস্ত ভুঁইফোড় সংস্থার সঙ্গে সিপিএমের কোনও না কোনও দাপুটে নেতার যোগসূত্র ছিল তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন:ফের শহরে সিবিআই ও ইডির হানা, রানিকুঠী ও সোদপুরে চলছে তল্লাশি

 

 

Previous articleছুটির দিনে কানাডায় নৃশংস হামলায় নিহত ১০
Next articleইডেনে বসল নতুন ফ্লাডলাইট