আর কিছুক্ষণের অপেক্ষা! প্রিন্স ফিলিপের সমাধির পাশেই সমাধিস্থ হবেন রানি

১১ দিনের রাষ্ট্রীয় শোক (State Mourning) শেষে রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) শেষকৃত্যে (Funeral) হাজির সমগ্র ব্রিটেন। আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা তারপরই রানিকে প্রিন্স ফিলিপের (Prince Philip) সমাধির পাশে সমাধিস্থ করা হবে। বেশ কিছুদিন ধরেই রানির মরদেহ শায়িত ছিল ওয়েস্টমিনস্টার অ্যাবিতে। সেখানেই তাঁকে শেষশ্রদ্ধা জানাতে আসছিলেন লাখো মানুষ। সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানিকে প্রথমে নিয়ে যাওয়া হয় ওয়েলিংটন গির্জায় (Wellington Arch), সেখান থেকে উইন্ডসর ক্যাসেল (Windsor Castle)। সেখানেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। রানির শেষকৃত্যে ইতিমধ্যে উপস্থিত হয়েছেন রাজা চার্লস তৃতীয় (King Charles III) ও রাজপরিবারের সমস্ত সদস্য, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu), বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Seikh Hasina) ও অন্য বিশ্বনেতারা। রানির শেষকৃত্যে আমন্ত্রণ পেয়েছেন ব্রিটিনে মহামারী কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নেওয়া স্বাস্থ্যকর্মীরা। দু’হাজারেরও বেশি অতিথি অতিথি ইতিমধ্যে উইণ্ডসর ক্যাসেলে রানিকে শেষবার দেখার জন্য উপস্থিত হয়েছেন। উল্লেখ্য, বহুমূল্য রত্নখচিত মুকুটটি রাখা থাকছে রানি এলিজাবেথের কফিনে।

এদিকে সোমবার লন্ডনের সমস্ত থিয়েটার খুলে দেওয়া হয়েছে, সেখানে সরাসরি দেখানে হচ্ছে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যু অনুষ্ঠান। রানির বিদায় অনুষ্ঠানকে কেন্দ্র করে গোটা দেশেই কার্যত স্তব্ধ। জানা গিয়েছে, রানিকে শ্রদ্ধা জানাতে নীরবতা পালনে যাতে ব্যাঘাত না ঘটে সে কথা ভেবে হিথরো বিমানবন্দরে নির্দিষ্ট সময়ে উড়ান বন্ধ থাকবে। রানির শেষকৃত্যে অংশ নিতে ইতিমধ্যেই ইংল্যান্ডে পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ভারত সরকারের তরফে ইংল্যান্ডের রাজপরিবারের কাছে সমবেদনা জানিয়েছেন তিনি। সমাধিস্থ করার আগে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে আয়োজন করা হয়েছে ছোট এক অনুষ্ঠানের। শুধুমাত্র রাজপরিবারের সদস্যরা এবং রাষ্ট্রনেতারা অংশ নিতে পারবেন এই অনুষ্ঠানে।

এছাড়া প্রায় ১৪২ জন নৌ নিরাপত্তারক্ষীরা কফিন বহন করবেন অন্ত্যেষ্টিস্থল অবধি। ব্রিটেনের সংসদ ভবন থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবের অন্তেষ্টিস্থল অবধি রানির কফিন বহনের দায়িত্বে থাকবেন রাজপ্রাসাদের নিজস্ব এই নৌসেনারা। ওয়েস্টমিনস্টার হল থেকে সামান্য দূরে অবস্থিত ওয়েস্টমিনস্টার অ্যাবে। অতিথিদের প্রবেশের সুবিধার্থে এদিন সকাল ৮টায় গির্জার গেট খুলে দেওয়া হয়।

উল্লেখ্য, ১৯৯১ সাল থেকে লন্ডনে রাজপরিবারের অন্ত্যেষ্টিক্রিয়া পরিচালনা করে লেভারটন অ্যান্ড সন্স (Leverton and sons)। সংস্থাটি জানিয়েছে, ওই বছরই উত্তরাধিকারসূত্রে তারা কফিনটি পেয়েছিল। এদিকে কফিনের ভিতর রানির দেহের সঙ্গে বেশ কিছু মূল্যবান জিনিসপত্র রাখা হবে। সেগুলো যাতে নিরাপদে থাকে সেজন্য এর ঢাকনাটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। বার্মিংহামের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান কফিনটির পিতলের হাতল তৈরি করেছে।

আরও পড়ুন- মাহশা আমিনির ‘রহস্যজনক’ মৃত্যু: চুল কেটে, হিজাব পুড়িয়ে প্রতিবাদ ইরানি মহিলাদের

Previous articleমাহশা আমিনির ‘রহস্যজনক’ মৃত্যু: চুল কেটে, হিজাব পুড়িয়ে প্রতিবাদ ইরানি মহিলাদের
Next articleবিস্ফোরক বাইচুং, বাইচুং-এর অভিযোগ এআইএফএফের বৈঠকে পাত্তাই দেওয়া হল না তাঁর প্রস্তাব