উত্তরপ্রদেশ থেকে কেরালা,দেশজুড়ে তল্লাশি অভিযান NIA-র

দেশজুড়ে একযোগে বিভিন্ন রাজ্যে তল্লাশি অভিযান এনআইএ-র। বিহারের নয় জেলার পর, উত্তরপ্রদেশ থেকে কেরালা মোট ১০ রাজ্যে বৃহস্পতিবার ভোর রাত থেকে অপারেশন শুরু করেছে জাতীয় তদন্তকারী দল এনআইএ (NIA)। ইতিমধ্যেই জঙ্গি ডেরায় পৌঁছে শতাধিক ব্যক্তিকে গ্রেফতারও করেছে তারা। এই তালিকায় পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার (PFI) সদস্য এবং প্রথমসারির নেতারাও আছেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:“বাংলায় আইসিডিএসের টাকা বন্ধ করুন”, স্মৃতির কাছে আর্জি নিয়ে বিমানবন্দরে ছুটলেন অগ্নিমিত্রা

সূত্রের খবর, বৃহস্পতিবার ভোররাত থেকে কেরালাতেই ৫০-এর বেশি জায়গায় অভিযান চালাচ্ছে NIA। অভিযান চলছে তামিলনাড়ু, কর্নাটক, উত্তরপ্রদেশ-সহ দেশের প্রায় ১০ রাজ্যে। কেরালার পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার ছোট দফতরগুলিতেও চলছে তল্লাশি।  কলকাতা শহরেও এই তল্লাশি অভিযান চলছে। সকাল থেকেই এনআইএ আধিকারিকরা ইডি অফিসারদের সঙ্গে নিয়েই তল্লাশি অভিযান চালাচ্ছে। সংগঠনের লেনদেন সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে প্রশ্ন উঠেছে, সেই কারণে ইডি-র আধিকারিকদের নিয়ে যৌথভাবে তল্লাশি চালানো হচ্ছে। এখনও পর্যন্ত যা খবর, কলকাতায় চারটিরও বেশি জায়গায় তল্লাশি অভিযান চালানো হবে। সেই সূত্রেই তিলজলা, পার্ক স্ট্রিট সহ একাধিক জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)-র বিরুদ্ধে সন্ত্রাসে আর্থিক মদত, প্রশিক্ষণ শিবির সংগঠিত করার অভিযোগ রয়েছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, এখনও পর্যন্ত এটাই NIA-র সব থেকে বড় অভিযান। কেরালার প্রায় ৫০টি জায়গায় এনআইএর অভিযান চলছে। বড় তল্লাশি চলছে তামিলনাড়ুতে। চেন্নাইতে PFI-র রাজ্য দফতরে হানা দিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারীরা। সূত্রের খবব, উত্তরপ্রদেশ, বিহার, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গালাতেও চলছে অভিযান। কর্নাটককের ম্যাঙ্গালুরুতে NIA তল্লাশির সময় পালটা বিক্ষোভ দেখায় পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার সদস্যরা।

প্রসঙ্গত, এ মাসের গোড়ায় বিহারে ১৩টি জায়গায় অভিযান চালিয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা। এর মধ্যে ছিল পাটনার ফুলওয়ারি শরিফ, বৈশালী, মধুবনি, ছাপরা, আরারিয়া, ঔরঙ্গাবাদ, কিষাণগঞ্জ, নালন্দা এবং জেহানাবাদ।  পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া এবং সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অফ ইন্ডিয়ার একাধিক ডেরা এবং নেতার বাড়িতে এই অভিযান চলে। এসডিপিআইয়ের সাধারণ সম্পাদক এহসান পারভেজের আরারিয়ার বাড়িতেও হানা দেয় এনআইএ। এরপর আজ দেশজুড়ে অভিযান শুরু করেছে NIA।

Previous articleগাড়ি পরীক্ষা করার সময় পথ দুর্ঘটনা, হাওড়ায় মৃ*ত্যু ৩ জনের