F-16 ইস্যুতে আমেরিকাকে তোপ ভারতের, বেজায় চটলেন জয়শঙ্কর

সম্প্রতি পাকিস্তানের (Pakistan) জন্য বিশেষ সামরিক প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাক বিমানবাহিনীর মার্কিন এফ-১৬ (F 16) যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণের জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন (Washington)। কিন্তু এমন সিদ্ধান্তের ফলে চরম ক্ষুব্ধ ভারত। আর এই ঘটনার রেশ টেনেই আমেরিকাকে এক হাত নিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

জয়শঙ্কর জানান, পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক রেখে যুক্তরাষ্ট্রের কোনও লাভের লাভ হচ্ছে না। তিনি আরও জানান, আমার মনে হয় বিষয়টি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এবার ভেবে দেখার সময় হয়েছে। আপনারা বলছেন, এফ-১৬ যুদ্ধবিমান সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ব্যবহার করবে পাকিস্তান। আপনারা কাকে নির্বোধ ভাবছেন! সবাই জানে এই বিমান কার বিরুদ্ধে ব্যবহার করা হবে। কোনও মার্কিন নীতিনির্ধারকের সঙ্গে কথা হলে আমি অবশ্যই বলব, ভেবে দেখুন আপনারা কী করছেন।

তবে বিশেষজ্ঞদের অভিযোগ, জঙ্গিদের সঙ্গে লড়তে মোটেও এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করবে না পাকিস্তান। আসলে তা ভারতের বিরুদ্ধেই ব্যবহার করা হবে। বালাকোটের পরবর্তী লড়াইয়ে একটি মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামিয়েছিল ভারতীয় বায়ুসেনা। পাকিস্তানের উদ্দেশ্য কী তা আমেরিকাও ভাল করেই জানে। কিন্তু আফগানিস্তান ও মধ্য এশিয়ায় কিছুটা নিয়ন্ত্রণ রাখতে ইসলামাবাদকে (Islamabad) প্রয়োজন ওয়াশিংটনের। তাছাড়া, রাশিয়া থেকে ভারতের তেল আমদানির পাল্টা চাপ তৈরির একটা চেষ্টা। গত সেপ্টেম্বর মাসে পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতি করতে বিশাল প্যাকেজ ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির প্রধান যুদ্ধবিমান এফ-১৬ কে ঢেলে সাজানোর জন্য ৪৫ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করা হয়।

Previous articleএবার রেশনের দোকানেও মদ! পুনরোজ্জীবনে নয়া প্রস্তাব ডিলারদের
Next articleআরও  ৬৫ জনকে পুজোর আগে চাকরি দেওয়ার নির্দেশ হাই কোর্টের