‘5G দেশকে নতুন দিশা দেখাবে,’ পরিষেবার সূচনার পর বললেন মোদি

দিল্লির প্রগতি ময়দান থেকেই 5G পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করলেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদি। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে পাশে নিয়ে প্রযুক্তিক্ষেত্রে দেশকে আরও এক ধাপ এগিয়ে দিলেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছিলেন দেশের তিনটি বড় টেলিকম অপারেটর সংস্থা— জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কর্ণধারেরা। এই পরিষেবার সুবিধাও প্রধানমন্ত্রীকে বুঝিয়ে দেন তাঁরা।

আরও পড়ুন:দেবী বোধনের দিনই চালু হতে চলেছে 5G পরিষেবা

আজ, শনিবার থেকেই দিল্লির প্রগতি ময়দানে শুরু হল ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’। ৩ দিন চলবে এই বিশেষ কর্মশালা। এদিন সেই অনুষ্ঠানেই অত্যাধুনিক এই মোবাইল পরিষেবার সূচনা হয়। এর ফলে দেশের টেলিকম শিল্পে নতুন দিগন্ত খুলে গেল বলে দাবি টেলিকম বিশেষজ্ঞদের। টেলিকম বিভাগ (ডিওটি) জানিয়েছিল, প্রথম ধাপে ভারতের বেশ কিছু শহরে ফাইভ-জি পরিষেবা মিলবে। তালিকায় রয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই-সহ অন্যান্য শহর। তবে পূর্ণাঙ্গ তালিকা এখনও প্রকাশ্যে আসেনি।

5G পরিষেবার উদ্বোধনের পর প্রধানমন্ত্রী জানান, আজাদির অমৃত মহোৎসবের কালে এই ১ অক্টোবর তারিখটি ইতিহাসে লেখা থাকবে। এই পরিষেবা দেশের টেলিকমের তরফে ১৩০ কোটি ভারতবাসীকে এক উপহার দেওয়া হল। 5জি এক নতুন দিশা দেখাবে। নতুন এই প্রযুক্তির শিক্ষা ক্ষেত্রেও নয়া দিগন্ত খুলে দেবে। রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের পড়ুয়ারাও দেশের বিশিষ্ট মানুষদের সঙ্গে কথা বলতে পারবে। এ এক রোমাঞ্চকর অনুভব। সেইসঙ্গে তিনি আরও বলেন, ভারত প্রযুক্তির বিকাশে 5G অনেক বড় ভূমিকা নিতে চলছে। ইন্টারনেট কানেকশন আজ ৮৫ কোটিতে পৌঁছেছে। গ্রামে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে। ডিজিটাল ইন্ডিয়ার জন্য আজ এক ক্লিকে টাকা লেনদেন করতে পারে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, ২০১০ সালে ভারতে প্রথম 4জি পরিষেবা আসে। কিন্তু তা সমস্ত গ্রাহকের কাছে পৌঁছতে বেশ খানিকটা সময় পেরিয়ে গেছে। তবে 4জি নেটওয়ার্ক দেশে টেলিকম সেক্টরে বিপ্লব ঘটিয়েছিল। ভারতীয়রা সেই প্রথম একটি প্যাকেজের মধ্যেই ইন্টারনেট ডেটা ও কল করার সুবিধা পায়। আমরা ইন্টারনেট প্রোটোকল (VoIP) ক্ষমতার উপর আরও ভাল ভয়েস পেয়েছি এবং ডেটা গতি নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছিল।

সেই গতি আরও বাড়িয়ে দেবে ৫জি। শুধু ডেটার গতি নয়, ভারতীয়দের ভার্চুয়াল রিয়ালিটি জগতের সঙ্গে পরিচয় করাবে। মেটাভার্স থেকে গেমিং অভিজ্ঞতা সবকিছুই আরও উন্নত মানের হতে চলেছে এই পরিষেবার অধীনে। শুধু তাই নয়, নেটওয়ার্ক সমস্যাও সমাধান হবে বলে আশাবাদী দেশবাসী। ১৯৮০ সালে প্রথম ভারতে এসেছিল ১জি পরিষেবা। তার পর মাঝে কেটে গেছে চার দশক। ভারত পেল এক উন্নত টেলিকম পরিষেবা। যা সত্যিই অভাবনীয়।

Previous articleলখিমপুর গণহত্যার বর্ষপূর্তি: মন্ত্রী ‘টেনি’র অপসারণ ও গ্রেফতারের দাবিতে মোদিকে দাবিপত্র কৃষকদের
Next articleবদলাচ্ছে ট্রেনের সময়, একাধিক ট্রেনের নয়া সময় সূচি ঘোষণা ভারতীয় রেলের