লখিমপুর গণহত্যার বর্ষপূর্তি: মন্ত্রী ‘টেনি’র অপসারণ ও গ্রেফতারের দাবিতে মোদিকে দাবিপত্র কৃষকদের

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে(Lakhimpur Kheri) কৃষক হত্যাকাণ্ডের প্রথম বর্ষপূর্তিতে দেশজুড়ে কৃষকরা(Farmers) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi) দাবিপত্র পেশ করবে। ৩ অক্টোবর জেলা ও মহকুমা শাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রীকে পাঠানো পত্রে দাবি করা হবে, লখিমপুর খেরি হত্যা মামলার মূল ষড়যন্ত্রকারী অজয় ​​মিশ্র ‘টেনি’ কে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে বরখাস্ত, নিরপরাধ কৃষকদের জেল থেকে মুক্তি এবং তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের।

উল্লেখ্য, গত বছর এই দিনে উত্তরপ্রদেশের তিকোনিয়া, লখিমপুর খেরিতে শান্তিপূর্ণ আন্দোলনের পর ঘরমুখী কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেওয়া হয়। এ ঘটনায় চার কৃষক ও একজন সাংবাদিক শহিদ হন, ১৩ জনের বেশি কৃষক গুরুতর আহত হন। সংযুক্ত কিষান মোর্চার বক্তব্য, এই ঘটনার পিছনে একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র ছিল যা বাহুবলী অজয় ​​মিশ্র টেনি এবং তার ছেলে আশিস মিশ্র টেনি দ্বারা তৈরি হয়েছিল। এই অপকর্মের বিরুদ্ধে দেশ জুড়ে প্রতিবাদ হয়েছিল, শহিদ কৃষকদের শেষকৃত্যের সময়, সরকার কৃষক নেতাদের সাথে কিছু দাবিতে সমঝোতায় পৌঁছেছিল, কিন্তু কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার সেসব দাবির প্রতি কোনও মনোযোগ দেয়নি। স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হওয়ার দিনে লখিমপুরে কৃষক সমাবেশে এই দাবিগুলির পুনরাবৃত্তি হয়েছিল।

তখন জেলা প্রশাসনও আগস্টের শেষের দিকে রাজ্য সরকারের সাথে বৈঠক করার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী, উত্তরপ্রদেশ সরকার বা ওই চুক্তির সঙ্গে জড়িত কর্মকর্তারা কৃষক নেতাদের সঙ্গে বৈঠক করার সময় পাননি। ৩ অক্টবর সংযুক্ত কিষান মোর্চার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে আরও একবার দাবি জানানো হবে, লখিমপুর গণহত্যার মূল ষড়যন্ত্রকারী হওয়ার অভিযোগে অবিলম্বে অজয় ​​মিশ্রকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার এবং জেলে পাঠানোর। লখিমপুরের ঘটনার প্রেক্ষিতে বন্দি চার কৃষককে অবিলম্বে জামিন ও মুক্তি দিতে হবে।কিষান মোর্চা বিশ্বাস করে, নিজের জীবন রক্ষা করা প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। কিন্তু কেন্দ্রীয় সরকার এটাকে স্বীকৃতি দিতে প্রস্তুত নয় এবং তারা কৃষকদের ভয় দেখানোর উদ্দেশ্যে মিথ্যা মামলায় তাদের যুক্ত করছে। শহিদ কৃষক ও আহতদের পরিবারকে আর্থিক সাহায্য ও সরকারি চাকরির প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

Previous articleপ্রতিরোধমূলক আটক ব্যক্তিগত স্বাধীনতার উপর গুরুতর আক্রমণ: সুপ্রিম কোর্ট
Next article‘5G দেশকে নতুন দিশা দেখাবে,’ পরিষেবার সূচনার পর বললেন মোদি