দেবী বোধনের দিনই চালু হতে চলেছে 5G পরিষেবা

প্রতীক্ষার অবসান! মা দুর্গার বোধনের সঙ্গে সঙ্গেই দেশজুড়ে চালু হয়ে যাবে ৫জি পরিষেবা (5G Service)। এই পরিষেবা টেলি যোগাযোগ ব্যবস্থা তো বটেই, পাল্টে দেবে আমাদের দৈনন্দিন জীবনের সংজ্ঞাও, এমনই মনে করছেন ওয়াকিবহাল মহল। আজ সকাল ১০টায় এই পরিষেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত কয়েকটি শহরে এই পরিষেবা চালু হবে, তবে আগামী ২ বছরের মধ্যে গোটা দেশই এই সুবিধা পাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: আজ শুরু ৫জি স্পেকট্রাম নিলাম প্রক্রিয়া, দৌড়ে এগিয়ে রিলায়েন্স

আসুন জেনে নিই ৫জি সম্পর্কীয় কিছু তথ্য:

  • এই পরিষেবার সবচেয়ে বড় সুবিধা হল গতি। খুব কম সময়ে ইন্টারনেট থেকে কোনও তথ্য ডাউনলোড না ইন্টারনেটে আপলোড করা যাবে।
  • শুধু যে মানুষের দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে বিপ্লব আনবে তা নয়। এর মাধ্যমে রোবট পরিচালন, সেন্সর ইত্যাদির ব্যবহার ও তাদের কার্যক্ষমতা বাড়ানো যাবে।আমরা অনেক সময়েই অনলাইনে কোনও ভিডিও দেখতে গেলে বাফারিং সমস্যার মুখোমুখি হই। এই পরিষেবা সেই সমস্যাকে অনেকাংশে দূর করবে বলে আশা করা যায়।
  • ড্রোনের মাধ্যমে পরিষেবা বাড়ানো যাবে। উদ্ধার কাজ পরিচালনা করা, আগুন নেভানো ইত্যাদি কাজের প্ল্যানিং ও সুচারু করতে তা সাহায্য করবে।
  • এছাড়াও চালক বিহীন গাড়ি চালানো, লাইভ ম্যাপ আপডেট এবং ট্রাফিক সংক্রান্ত তথ্য লাইভ জানা যাবে।স্বাস্থ্য পরিষেবায় এই পরিষেবা বিশেষ সুবিধা দেবে বলে আশা করা যাচ্ছে। বাড়বে দ্রুততা। এছাড়াও শরীরে লাগানো বিভিন্ন ফিটনেস ডিভাইস আরও নিখুঁত ভাবে সংকেত দিতে পারবে।


প্রসঙ্গত ,পঞ্চম প্রজন্মের অর্থাৎ 5G টেলিকমিউনিকেশন পরিষেবাগুলি কয়েক সেকেন্ডের মধ্যে মোবাইল ও অন্যান্য ডিভাইসে উচ্চ-মানের দীর্ঘ-মেয়াদি ভিডিও বা মুভি ডাউনলোডের সুবিধা দেবে। এটি এক বর্গকিলোমিটারে প্রায় এক লাখ কমিউনিকেশন ডিভাইস সাপোর্ট করবে। পরিষেবাটি বর্তমান ৪জির তুলনায় দশগুণ গতি সম্পন্ন।সেক্ষেত্রে সংযোগের বিলম্ব কমিয়ে বিলিয়ন ডিভাইস জুড়ে রিয়েল-টাইমে ডেটা শেয়ারিং সক্ষম করবে৷ এটি 3D হলোগ্রাম কলিং, মেটাভার্স অভিজ্ঞতা ও শিক্ষার অ্যাপ্লিকেশনগুলিকে এক অন্য মাত্রা দেবে।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleবড়সড় নাশকতার ছক বানচাল, উপত্যকায় অস্ত্রভান্ডারের হদিশ