প্রয়াত উত্তরপ্রদেশের ‘নেতাজি’ মুলায়ম সিং যাদব

৮৩ বছর বয়েসেই চলে গেলে গেলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব। সোমবার সকালে গুরুগ্রামের হাসপাতালে মৃত্যু হয় তাঁর। উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত ছিলেন তিনি। বর্ষীয়ান নেতার মৃত্যুতে শোকস্তব্ধ রাজনৈতিক মহল।

আরও পড়ুন: অত্যন্ত সঙ্কটজনক মুলায়ম সিং যাদব, চলছে জীবনদায়ী ওষুধ
সোমবার সকালে টুইট করে শোকজ্ঞাপন করে সমাজবাদী পার্টি প্রধান তথা মুলায়ম সিং-এর ছেলে অখিলেশ যাদব লেখেন, “আমার শ্রদ্ধেয় বাবা, সকলের নেতা আর নেই।”
বিগত ২ বছর থেকেই শারীরিক নানান সমস্যায় ভুগছিলেন তিনি। গত ২ অক্টোবর অসুস্থতা বাড়ায় তাঁকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার আরও অবনতি হলে সন্ধ্যায় তাঁকে আইসিইউতে পাঠানো হয়। খবর পেয়েই স্ত্রী ডিম্পলকে নিয়ে হাসপাতালে চলে আসেন ছেলে অখিলেশ।সমাজবাদী পার্টির টুইটার হ্যান্ডলে জানানো হয়, ‘নেতাজি’র অবস্থা স্থিতিশীল।কিন্তু গত সোমবার থেকে মুলায়মের শারীরিক অবস্থার অবনতি হয়।বৃহস্পতিবার হাসপাতালের তরফে জানানো হয়, তাঁর অবস্থা সঙ্কটজনক। এরপর আর অবস্থার উন্নতি হয়নি। সোমবার সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা ছিলেন মুলায়ম সিং যাদব। তিন দফায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। তিনি ছিলেন কেন্দ্রের দেবেগৌড়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৬ সালে প্রথম বার সাংসদ হন। ২০০৪ সালে মুখ্যমন্ত্রিত্বের কারণে লোকসভা ভোটে দাঁড়াননি। ২০০৯ সাল থেকে আমৃত্যু সংসদের সদস্য ছিলেন উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত যাদব নেতা।

Previous articleলাগাতার বৃষ্টিতে রাজধানীতে ভাঙল বাড়ি, নিহত ৩, আহত ১০
Next articleস্তনদুগ্ধে মিলল মাইক্রোপ্লাস্টিকের নমুনা, উদ্বিগ্ন গবেষকরা