বছরের শেষ সূর্যগ্রহনের সাক্ষী রইল দেশ, কলকাতায় দৃশ্যমান মাত্র ১১ মিনিট

ভারতীয় সময় অনুযায়ী, গ্রহণ শুরু হয় মঙ্গলবার দুপুর ২টো ২৯ মিনিট নাগাদ সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হয়। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ প্রায় ৪ ঘণ্টা ৩ মিনিট সময় ধরে চলে। কলকাতার অবশ্য খুব বেশি সময়ের জন্য গ্রহণ দেখা যায়নি।

দেশজুড়ে কার্যত দৃশ্যমান বছরের শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse)। শুধু ভারতেই (India) নয় ইউরোপ, আফ্রিকা থেকেও দৃশ্যমান হল সূর্যগ্রহণের (Solar Eclipse) খন্ড চিত্র। সোশ্যাল মিডিয়ায় (Social media) ভাইরাল হল দেশের বিভিন্ন প্রান্ত থেকে তোলা গ্রহণের নানা দৃশ্য।

বাংলা থেকে বিহার, বেঙ্গালুরু থেকে বর্ধমান, আগ্রা হোক বা দেরাদুন – সর্বত্র গ্রহণের টুকরো ছবি উঠে এল ক্যামেরাবন্দি হয়ে। ২৭ বছর আগে, ১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল বাঙালি। দেখা মিলেছিল, হীরের আংটিরও। এ বার ফের কালীপুজোর পর দিন সূর্যগ্রহণ। দুপুরের পর গ্রহণ শুরু হয়। সূর্যাস্তের সময়ে গ্রহণ কিছুক্ষণের জন্য দৃশ্যমান হয় কলকাতায়। মঙ্গলবারের গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যায় নি। ভারতের উত্তর পশ্চিমের রাজ্যগুলি থেকে খুব স্পষ্ট গ্রহণ দেখা গেছে বলে জানা যাচ্ছে। ভারতীয় সময় অনুযায়ী, গ্রহণ শুরু হয় মঙ্গলবার দুপুর ২টো ২৯ মিনিট নাগাদ সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হয়। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ প্রায় ৪ ঘণ্টা ৩ মিনিট সময় ধরে চলে। কলকাতার অবশ্য খুব বেশি সময়ের জন্য গ্রহণ দেখা যায়নি। বিকেল ৪টে ৫২ মিনিট থেকে শুরু হয়ে গ্রহণ শেষ হয় ৫টা ৩ মিনিটে। হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, কানপুর, নাগপুর, বিশাখাপত্তনম, পাটনা, ম্যাঙ্গালোর, কোয়েম্বাটুর, উটি, বারাণসী এবং তিরুবনন্তপুরমে যথেষ্ট দৃশ্যমান হয়েছিল গ্রহণ। ভারতের বাকি শহরের তুলনায় সূর্যগ্রহণ সবচেয়ে বেশি স্থায়ী হয় গুজরাতের দ্বারকায়। ভারত ছাড়া ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, এশিয়ার পশ্চিম অংশে, আটলান্টিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে এই সূর্যগ্রহণ গ্রহণ দেখা গেছে।

 

Previous articleবঙ্গভঙ্গের অগণতান্ত্রিক প্রক্রিয়ার চক্রান্তে সমর্থন চাইতেই অশোকের বাড়িতে বিজেপি! তোপ কুণালের
Next articleনেদারল্যান্ডসের বিরুদ্ধে নামার আগে দীর্ঘক্ষণ নেটে গা ঘামালেন বিরাট