মোদি রাজ্যে “চোর” সরকার! গুজরাতে ২ কোটির বদলে ২৮ লাখেই সেতু নির্মাণ!

টানা ৭ মাস ধরে সেতুটির মেরামতি হয়েছিল। তারপরেও কীভাবে সেতুটি ভেঙে পড়ল? সেটাই প্রশ্নের মুখে। এমন মর্মান্তিক ম্যানমেড বিপর্যয়ের পর মুখ লুকোতে ইতিমধ্যেই সিট গঠন করেছে গুজরাত সরকার

নরেন্দ্র মোদি-অমিত শাহদের রাজ্য গুজরাতের মচ্ছু নদীর উপর ব্রিজ বিপর্যয়ের তদন্তে উঠে এলো বিস্ফোরক তথ্য। সেতুটি মেরামত ও সংস্কার করতে ২ কোটি নয়, মাত্র ২৮ লাখ টাকা খরচ করেছে ওরেওয়া কোম্পানি। শুধুমাত্র মেঝে মেরামত করা হয়েছে. কেবলটি প্রতিস্থাপন করাই হয়নি। তদন্তকারী অফিসারের রিপোর্টের ভিত্তিতে রিমান্ডের সময় সরকারি আইনজীবী বিষয়টি আদালতে তুলে ধরেন।

গত, রবিবার ছট পুজোর সন্ধ্যায় বিজেপি পরিচালিত ডাবলইঞ্জিন গুজরাতের মোরবিতে ইংরেজ আমলে তৈরি কেবল সেতু ভেঙে শতাধিক মানুষের সলিল সমাধি হয়েছে। যাদের মধ্যে মহিলা ও শিশুর সংখ্যা প্রচুর। ঝুলন্ত সেতুর যখন তার ছিঁড়ে যায়, তখন প্রায় ৫০০ মানুষ ছিলেন সেতুর উপরে। সেতু ভেঙে নদীতে পড়ে যায় সকলে।

টানা ৭ মাস ধরে সেতুটির মেরামতি হয়েছিল। তারপরেও কীভাবে সেতুটি ভেঙে পড়ল? সেটাই প্রশ্নের মুখে। এমন মর্মান্তিক ম্যানমেড বিপর্যয়ের পর মুখ লুকোতে ইতিমধ্যেই সিট গঠন করেছে গুজরাত সরকার। সেতু বিপর্যয়ে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। মূল অভিযুক্তকে অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন স্থানীয়রা। ব্রিজের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ওরেভা সংস্থার ম্যানেজার দীপক পারেখকেও গ্রেফতার করেছে পুলিশ।

ডিএসপি আদালতে বলেছেন, “ব্রিজটি কেবলের উপরে ভর করে রয়েছে। কোনও তেল বা গ্রিস দেওয়া হয়নি। যেখান থেকে কেবল ছিঁড়ে যায় সেখানে জং পড়া ছিল। সেটা যদি সারানো হত এমন দুর্ঘটনা ঘটত না। নমুনা সংগ্রহ করে তার গুণমান পরীক্ষা করে দেখা গিয়েছে সেগুলি খারাপ। সেগুলি তদন্ত করা হবে।”

আদালতে তিনি আরও বলেন, “গান্ধীনগরের একটি দলের ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির রিপোর্ট অনুযায়ী, সেতুটিতে কতজন লোক উপস্থিত থাকতে হবে তা নির্ধারণ না করে ২৬ অক্টোবর সরকারের অনুমোদন ছাড়াই তা খুলে দেওয়া হয়েছিল। রক্ষণাবেক্ষণ এবং মেরামতের অংশ হিসাবে কোনও লাইফগার্ড মোতায়েন করা হয়নি। শুধুমাত্র ডেক পরিবর্তন করা হয়েছিল। অন্য কোনও কাজ করা হয়নি।”

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleচন্দননগরে চমক! নজর কাড়ছে ছোটদের জগদ্ধাত্রী পুজো