২৪ দিন পরেও মেলেনি ক্ষতিপূরণ, KMRCL-র বিরুদ্ধে হবে ফুঁসছে বউবাজার

বিপর্যয়ের পর কেটে গিয়েছে পাক্কা ২৪ দিন। এখনও মেলেনি ক্ষতিপূরণ। মেট্রো কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে বউবাজার। শনিবার দুপুরে ঘরছাড়ারা বিক্ষোভ দেখান।

বিক্ষোভকারীদের অভিযোগ, ১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছিল KMRCL। কিন্তু ২৪ দিন কেটে গেলেও ক্ষতিপূরণ মেলেনি। তাই কোনও উপায় দেখে রাস্তায় নেমেছেন তাঁরা। বিক্ষোভ চললেও এই নিয়ে কেএমআরসিএল-এর তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত মাসেই ফের ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East west Metro) খননের জেরে বউবাজারে ফাটল দেখা যায় বেশ কয়েকটি বাড়িতে। তার জেরেই ছড়ায় আতঙ্ক। ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন বাসিন্দারা। পরে তাঁদের অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। তারপর গৃহহীনদের সমস্যা সমাধানে সব পক্ষ বৈঠকে বসে। মেট্রো, পুলিশ, পুরসভা, রাজ্য সরকার, ও স্থানীয় জনপ্রতিনিধিরা বসে ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিয়ে সিদ্ধান্ত নেন। কিন্তু এখনও অনেক পরিবার নিজেদের বাড়িতে ফিরতে পারেননি। তাঁরা কেউ মেট্রোর ঠিক করে দেওয়া ভাড়া বাড়িতে কেউবা হোটেলে রয়েছেন। এর আগেও আরও দুবার বউবাজারে মেট্রোর কাজের জেরে দুর্ঘটনা ঘটে। পরে মেট্রো কর্তৃপক্ষ জানিয়ে দেয় কেয়কটি বাড়ি আর মেরামত করা সম্ভব নয়, সেগুলিকে নতুন করে তৈরি করে দেওয়া হবে। কিন্তু তৃতীয় বারের বিপর্যয়ে যারা ঘর ছেড়েছেন তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছিল। কিন্তু ঘটনার ২৪ দিন পরও তাঁরা তা না পাওয়ায় এদিন বিক্ষোভে নামলেন। প্রথম পর্যায়ের ১৪ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর হাতে প্রথম দফার আর্থিক সাহায্য তুলে দিয়েছে কেএমআরসিএল কর্তৃপক্ষ। কিন্তু বিপর্যয় যেন পিছু ছাড়ছে না বউবাজারের। ক্রস প্যাসেজ বানানোর সময়, ফের ফাটল ধরে একাধিক বাড়িতে। এই অবস্থায় মেট্রোর কাজ শেষ তাড়াতাড়ি শেষ করতে বিকল্প পথ খুঁজছেন কর্তৃপক্ষ। কেএমআরসিএল সূত্রে খবর, বউবাজারে সুড়ঙ্গ নির্মাণ ও ট্র্যাক তৈরির কাজ অনেকটাই হয়ে গেছে। এখন তৈরি হচ্ছিল ক্রস প্যাসেজ। যে ক্রস প্যাসেজ বানাতে গিয়ে, তৃতীয়বার বিপর্যয়ের মুখে পড়ে বউবাজারের কয়েকটি বাড়ি।

আরও পড়ুন- Baghajatin :পার্কিং নিয়ে বচসা, চিকিৎসকের স্ত্রীর সঙ্গে অভব্য আচরণের অভিযোগ

 

Previous articleমিউজিক কনসার্টে চরম বিশৃঙ্খলা! ইন্দোনেশিয়ায় পদপিষ্ট হয়ে জ্ঞান হারালেন কমপক্ষে ৩০
Next articleলক্ষ্য বন সুরক্ষা, শীঘ্রই বন দফতরে দেড় হাজার কর্মী নিয়োগ