১৯ নভেম্বর থেকে সাঁতরাগাছি সেতু মেরামতিতে ছাড়পত্র 

সেতু মেরামতিতে তৎপর রাজ্য। সেতুর স্বাস্থ্যপরীক্ষা চলছে ধাপে ধাপে। এবার সাঁতরাগাছি সেতুর মেরামতিতে ছাড়পত্র দিল রাজ্য সরকার। সূত্রের খবর, ওই সেতুর বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক করেন হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে উপস্থিত ছিল পূর্ত দফতর, পুলিশ এবং স্থানীয় প্রশাসন। সেখানেই স্থির হয়েছে, আগামী ১৯ নভেম্বর থেকে সেতু মেরামতির কাজ শুরু হবে। ডিসেম্বরের মধ্যেই কাজ শেষের টার্গেট দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ২১০৯ সেতুর স্বাস্থ্যপরীক্ষা রাজ্যে, নতুন করে তৈরি হবে সেবকের করোনেশন ব্রিজ

পূর্ত দফতর সূত্রের খবর, অতীতে একাধিক বার সাঁতরাগাছি সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। তাতে রিপোর্ট সন্তোষজনক ছিল না। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দ্রুত এই সেতু মেরামতির কাজ শুরু করতেই হচ্ছে প্রশাসনকে। স্থির হয়েছে, ওই সেতুর ‘এক্সপ্যানশন জয়েন্ট’বদলানো হবে।যদিও ২০১৬ সালে কোনা এক্সপ্রেসওয়ের দিকের ওই সেতুর অংশের ২১টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ বদলানোর কাজ হয়েছিল। কিন্তু এ বার সেতুটির একটি করে লেন বন্ধ রেখে ২০টি করে মোট ৪০টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ বদলানো হবে। গোটা কাজে খরচ ধরা হয়েছে প্রায় ৯০ লক্ষ টাকা। পূর্ত দফতরের এক কর্তা জানান, “শীঘ্রই এ ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা  রয়েছে সরকারের।”

সম্প্রতি রাজ্যের একের পর এক সেতুর স্বাস্থ্য পরীক্ষা শুরু করে রাজ্য সরকার। সেই পর্বে বেশ কিছু সেতুর কাঠামো মেরামত করা হয়েছিল। নবান্ন সূত্রের খবর, , সে সময়ে সাঁতরাগাছি সেতুর নীচের অংশে দুই-তিন দফায় সংস্কারের কাজ হয়েছিল।

প্রসঙ্গত, সাঁতরাগাছি সেতু দিয়ে দৈনিক প্রায় ৭০ হাজার গাড়ি চলাচল করে। পণ্যবাহী গাড়ি চলে দৈনিক ১২-১৫ হাজার। প্রশাসনিক সূত্রের বক্তব্য, সংস্কারের কাজ চলাকালীন বড় বা পণ্যবাহী গাড়ি ওই সেতু ব্যবহার করতে পারবে না। তার বদলে বিকল্প পথে এবং সময়ে সেগুলি ঘুরিয়ে দেওয়া হবে। সেতু দিয়ে অন্যান্য গাড়ি চলাচলেও বেশ কিছু নিয়ন্ত্রণ আরোপ করা হবে। সে জন্য অবশ্য কিছুটা যানজটের আশঙ্কাও থাকছে।

Previous article২০১৪ সালের টেট উত্তীর্ণদের ৩৯২৯ শূন্যপদে দ্রুত নিয়োগের নির্দেশ আদালতে
Next articleKoo App : সোশ্যাল মিডিয়ায় নতুন প্ল্যাটফর্মে যুক্ত হলেন মুখ্যমন্ত্রী