মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে বড়দিনের আগেই খুলবে সাঁতরাগাছি সেতু

রাজ্যের পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো বড়দিন অর্থাৎ ২৫ ডিসেম্বরের আগে পরে করে সেতু আগের মতোই পুরো খুলে দেওয়া হবে। ইতিমধ্যে পূর্ত দফতরকে ২৫ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সব কিছু ঠিকঠাক থাকলে বড়দিনের (Christmas) আগেই খুলে দেওয়া হবে সাঁতরাগাছি সেতু (Santragachi Bridge)। তখন আগের মতোই দুই দিক দিয়ে সবরকম যানবাহন ফের যাতায়াত করতে পারবে। রাজ্য তথা দেশের মূল ভূখণ্ডের সঙ্গে কলকাতার যোগাযোগের প্রধান মাধ্যম এখন বিদ্যাসাগর সেতু (Vidyasagar Setu)। আর ওই রাস্তার ওপরেই রয়েছে সাঁতরাগাছি সেতু। সেখানেই চলছে একটি লেনের ২১টি এক্সপ্যানশন জয়েন্ট সংস্কারের (Expansion Joint Repair) পালা। তার জেরে দিনের বেলা সেতুর একদিকের লেন দিয়েই দুই দিকের বাস ও হালকা ছোট গাড়ি চালানো হচ্ছে। রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি সেতু সম্পূর্ণ বন্ধ রাখা হচ্ছে। প্রথমে ঠিক হয়েছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত সেতু বন্ধ থাকবে। কিন্তু রাজ্যের পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Chief Minister Mamata Banerjee) নির্দেশ মতো বড়দিন অর্থাৎ ২৫ ডিসেম্বরের আগে পরে করে সেতু আগের মতোই পুরো খুলে দেওয়া হবে। ইতিমধ্যে পূর্ত দফতরকে ২৫ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ, ২৫ ডিসেম্বর থেকে শহর কলকাতা সহ গোটা রাজ্য জুড়েই বড়দিন ও বর্ষবরণের উৎসব শুরু হয়ে যাবে। বহু মানুষ এই সময়ে দলবেঁধে পিকনিকে যান। রাজ্যের বহু মানুষ এই সময় বিভিন্ন পর্যটন কেন্দ্রে (Tourists Spot) বেড়াতে আসেন। আর এই সময় সেতু সংস্কার করলে যানজটে সাধারণ মানুষকে নাজেহাল হতে হবে। আর সেকারণেই মুখ্যমন্ত্রীর স্পষ্ট নির্দেশ ২৫ ডিসেম্বরের আগেই সেতু সংস্কারের কাজ শেষ করতেই হবে।

মুখ্যমন্ত্রীর এমন নির্দেশ পেয়ে শুক্রবার তড়িঘড়ি ইঞ্জিনিয়ারদের (Engineer) সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের পূর্ত মন্ত্রী পুলক রায় (Pulak Roy)। তিনি ইঞ্জিনিয়ারদের জানিয়ে দেন পুলিশের সঙ্গে সুসমন্বয়ের মাধ্যমে দ্রুত কাজ শেষ করতে হবে। পাশাপাশি কোন সমস্যা হলে তা সমাধান করতে আগামী সোমবার ফের বৈঠকে বসবেন পূর্ত মন্ত্রী। সাঁতরাগাছি ব্রিজ দিয়ে প্রতিদিন কমপক্ষে ৭০ হাজার গাড়ি চলাচল করে। ১৯ নভেম্বর থেকে সেতু মেরামতির কাজ শুরু হয়। এর আগে, ২০১৬ সালে কলকাতা থেকে হাওড়াগামী লেনের এক্সপ্যানশন জয়েন্টগুলি মেরামতি করা হয়েছিল।

Previous articleচোটের কারণে বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজ থেকে ছিটকে গেলেন শামি, দলে এলেন উমরান মালিক
Next articleEntertainment : ফের ফিরছেন হাসিখুশি ঐন্দ্রিলা ! মৃ*ত্যুর পরেও টেলিজগতে প্রত্যাবর্তন