হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী কে? মা-ছেলের পাশাপাশি দৌড়ে আর কারা দেখে নিন

রাজনৈতিক মহলে খবর, হিমাচলে মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভা সিং। প্রয়াত কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভাকে এ বার মুখ্যমন্ত্রী করার পক্ষে সওয়াল করেছেন তাঁর পুত্র তথা বিধায়ক বিক্রমাদিত্য সিং

গুজরাতে গেরুয়া ঝড় বইলেও ট্র্যাডিশন মেনে সরকার বদল হয়েছে হিমাচল প্রদেশে। পাঁচ বছরের ব্যবধানে ফের এই পার্বত্য রাজ্য কংগ্রেসের হাত ধরেছে। তাদের এই মন্দার বাজারে ৬৮ আসন বিশিষ্ট হিমাচলে ৪০টি কেন্দ্রে জয় পেয়ে উচ্ছ্বসিত কংগ্রেস। এদিকে হিমাচলের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে আজ, শুক্রবারই সিমলায় নবনির্বাচিত বিধায়কদের নিয়ে বৈঠকে বসছে কংগ্রেস নেতৃত্ব। হিমাচলে কংগ্রেসের পরিষদীয় দলনেতা বাছাই করবেন দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

রাজনৈতিক মহলে খবর, হিমাচলে মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে
প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভা সিং। প্রয়াত কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভাকে এ বার মুখ্যমন্ত্রী করার পক্ষে সওয়াল করেছেন তাঁর পুত্র তথা বিধায়ক বিক্রমাদিত্য সিং। বর্তমানে মান্ডি লোকসভা কেন্দ্রের সাংসদ প্রতিভা। বিধানসভা নির্বাচনে তিনি লড়াই করেননি। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী হলে আগামী ৬ মাসের মধ্যে কোনও একটি আসন থেকে জিতে আসতে হবে তাঁকে।

আরও পড়ুনঃ বিশ্বকাপের মাঝেই কি দেশে ফিরতে চেয়ে ছিলেন রোনাল্ডো? মুখ খুললেন CR7

প্রতিভার পাশাপাশি মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর পুত্র বিক্রমাদিত্যর নামও উঠে আসছে। সিমলা গ্রামীণ কেন্দ্র থেকে বিধায়ক হয়েছেন বিক্রমাদিত্য। তবে মুখ্যমন্ত্রী পদের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বভারের জন্য বিক্রমাদিত্যর বয়স অনেকটাই কম বলে মনে করেন সে রাজ্যের কংগ্রেস নেতারা। এ ছাড়াও হিমাচলের মুখ্যমন্ত্রীর দাবিদার হিসাবে চর্চায় রয়েছে বর্তমান বিরোধী দলনেতা সুখবিন্দর সুখু, মুকেশ অগ্নিহোত্রী ও কুলদীপ সিংহ রাঠৌর।

এদিকে, হিমাচলের দায়িত্বে থাকা এআইসিসি নেতা রাজীব শুক্ল জানিয়েছেন যে, নির্বাচনী ফলাফলে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব খুশি। রাজ্যে সুশাসন চালানোর জন্য কংগ্রেস বদ্ধপরিকর বলেও তিনি মন্তব্য করেছেন। দলের দুই পর্যবেক্ষক— ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও অন্যতম শীর্ষ নেতা ভূপিন্দর হুডাও সিমলা যাচ্ছেন।

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleঘূর্ণিঝড় মান্দাস, সর্তকতা জারি দুই বঙ্গেও