নির্ভয়া তহবিলের টাকায় বিধায়কদের নিরাপত্তার খরচ! বিতর্কে মহারাষ্ট্র সরকার

দিল্লির নির্ভয়ার মতো আর কোনও মহিলাদের যাতে বর্বরতার শিকার হতে না হয় তার জন্য তৈরি হয়েছিল নির্ভয়া তহবিল(Nirbhaya Fund)। তবে মহিলাদের নিরাপত্তা নয় সেই টাকা খরচ করা হচ্ছে শাসক দলের বিধায়কদের(MLA) ওয়াই প্লাস(Y+) ক্যাটেগরির নিরাপত্তা দিতে। মহারাষ্ট্রে(Maharastra) শিন্ধ্রে ও বিজেপি সরকারের এমন কাণ্ডের ঘটনা প্রকাশ্যে আসার পর ব্যাপক বিতর্ক তৈরি হয়েছচ।

মহারাষ্ট্রের এক আধিকারিক সম্প্রতি সংবাদ মাধ্যমকে জানান, গত জুন মাসে মুম্বই পুলিশ নির্ভয়া তহবিল থেকে ২২০টি বোলেরো, ৩৫টি এরটিগা, ২০০টি স্কুটি এবং ৩১৩টি বাইক কিনেছিল। যে সব মহিলারা কর্মক্ষেত্র থেকে বাড়ি ফিরতে সমস্যায় পড়ছেন, তাঁদের নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়ার জন্য এবং মহিলাদের নিরাপত্তায় টহলদারির জন্য এই গাড়িগুলি ব্যবহার করার কথা ছিল। কিন্তু এখন ভিআইপিদের নিরাপত্তার জন্য এই গাড়িগুলির একটা বড় অংশ ব্যবহার করা হচ্ছে।

এক সংবাদসংস্থাকে ওই আধিকারিকের দেওয়া তথ্য অনুযায়ী, মোট ৪৭টি বলেরো গাড়ি বিভিন্ন থানা থেকে তুলে এনে শাসক শিবিরের সাংসদ-বিধায়কদের নিরাপত্তার জন্য ব্যবহার করা হচ্ছে। এখনও ৩০টি গাড়ি এই কাজে ব্যবহার হচ্ছে। বিষয়টি প্রকাশ্যে আসার পর মহারাষ্ট্র সরকারের বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস ও এনসিপি। রীতিমত সুর চড়িয়ে কংগ্রেসের তরফে বিব্রিতি দিয়ে জানানো হয়েছে, রাজ্যের নির্ভয়াদের রক্ষা করার থেকেও কি বিধায়কদের Y+ নিরাপত্তা দেওয়াটা বেশি জরুরি? লজ্জায় মুখ্যমন্ত্রী শিণ্ডে এবং বিজেপির মাথা হেঁট হয়ে যাওয়া উচিত। পাশাপাশি নির্ভয়া ফান্ডের অডিটের দাবিতে সরব হয়েছে এনসিপি।

উল্লেখ্য, নির্ভয়া কাণ্ডের পর ২০১৩ সালে ‘নির্ভয়া ফান্ড’ গঠন করে UPA সরকার। ১০০০ কোটি টাকার এই ফান্ডে অনুদান দেন দেশের সাধারণ নাগরিকরাও। সিদ্ধান্ত নেওয়া হয় দেশের নারী ও শিশুকন্যাদের নিরাপত্তার জন্য ব্যবহার হবে এই টাকা। তবে তা না করে বিধায়কদের নিরাপত্তা দিতে এই ফান্ডের ব্যবহারের বিষয়টি প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই বিতর্ক তৈরি হয়েছে।

Previous articleমেঘালয়ে সফরে শিলংয়ে মমতা-অভিষেক, উষ্ণ অভ্যার্থনা তৃণমূলের নেতা-কর্মীদের
Next articleসাকেত গ্ৰেফতারের প্রতিবাদে নির্বাচন কমিশনে তৃণমূলের প্রতিনিধিদল