সমকামী বিলে সই বাইডেনের, সমানাধিকারের পথে আমেরিকা

সমকামী বিবাহকে (Same Sex Marriage) মান্যতা দিয়ে সেনেটে বিল (Bill) পাস হয়েছিল কিছুদিন আগে। এরপর নিয়ম মেনে মঙ্গলবার (Tuesday) হোয়াইট হাউসে (White House) বিলে সই করেন আমেরিকার (America) প্রেসিডেন্ট (President) জো বাইডেন (Joe Biden)। সমকামী বিবাহ পরিণত হল আইনে। সমানাধিকারের পথে পা বাড়ালো আমেরিকা। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে হোয়াইট হাউসে উপস্থিত ছিলেন, বিপুল সংখ্যক অতিথি।

২০১৫ সালে মার্কিন সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দেয় সমকামী বিবাহ অপরাধ নয়। কিন্তু এই বিবাহের কোনো আইনি মান্যতা ছিল না। বিল পাস করানোর জন্য যথেষ্ট বিরোধিতার মুখে পড়তে হয় বাইডেনের দলকে। সেনেটে সংখ্যাগরিষ্ঠতা ছিল না ডেমোক্র্যাটদের (Democrat)। কিন্তু শেষ পর্যন্ত গোড়া রিপাবলিকানদের (Republican) একাংশ মত পরিবর্তন করে সম্মতি জানায়। ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) দলের ১০ জন মন্ত্রীর সমর্থনে উচ্চকক্ষে পাস হয় বিলটি। নিম্নকক্ষে ডেমোক্র্যাটদের আধিপত্য থাকায় সমস্যা হয়নি বিল পাস করাতে।

মঙ্গলবার আইন প্রণয়নের পর সংবাদ মাধ্যমকে বাইডেন বলেন, সমানাধিকারের পথে একধাপ এগোলো আমেরিকা। সীমিত কিছু মানুষের জন্য নয়, সকলের জন্য স্বাধীনতা ও ন্যায়বিচার নিশ্চিত করবে এই আইন। বাইডেন বলেন, “সামাজিক সাম্য প্রতিষ্ঠার দিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল আমেরিকা। সকলের জন্য ন্যায়বিচার সুনিশ্চিত করবে এই আইন।”

Previous articleদোষীদের শাস্তির দাবিতে অনড় লালনের পরিবার, রামপুরহাট থেকে সরল CBI-এর অস্থায়ী ক্যাম্প
Next articleনদী ভাঙন মোকাবিলায় কেন্দ্রের হস্তক্ষেপের দাবিতে দিল্লি দরবার, শুভেন্দুকে চিঠি শোভনদেবের