শুক্রবার কোচিতে আইপিএলের মিনি নিলাম

তালিকায় থাকছে ৪০৫ জন ক্রিকেটারের নাম। কিন্তু এই ৪০৫ জনের মধ্যে থেকে দশটি ফ্র্যাঞ্চাইজিতে বিক্রি হতে পারেন মাত্র ৮৭ জন।

কোচির বিলাসবহুল এক হোটেলে শুক্রবার আইপিএলের ১৬তম সংস্করণের মিনি নিলাম। বৃহস্পতিবার রাতেই কোচির হোটেলে নিলামের ড্রেস রিহার্সাল সারা হয়েছে। সেখানে বোর্ডের আইপিএল গভর্নিং কাউন্সিল সদস্যরা ফ্র্যাঞ্চাইজি কর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন নিলাম স্ট্র্যাটেজি নিয়ে।

নামেই ‘মিনি’ নিলাম। অথচ তালিকায় থাকছে ৪০৫ জন ক্রিকেটারের নাম। কিন্তু এই ৪০৫ জনের মধ্যে থেকে দশটি ফ্র্যাঞ্চাইজিতে বিক্রি হতে পারেন মাত্র ৮৭ জন। সব মিলিয়ে এই ক’জন ক্রিকেটারের জায়গাই ফাঁকা রয়েছে দলগুলিতে। তালিকায় ২৭৩ জন ভারতীয় এবং ১৩২ জন বিদেশি ক্রিকেটার স্থান পেয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি এমন ২৮২ জন ক্রিকেটার রয়েছেন। ফলে এবার আনক্যাপড ক্রিকেটারদের নিয়েও বেশ দর কষাকষি হতে পারে। তারকা ক্রিকেটারদের মধ্যে হেভিওয়েট নাম ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বিশ্বসেরা অলরাউন্ডার বেন স্টোকস।

এছাড়াও টি-২০ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরার পুরস্কার পাওয়া বাঁ-হাতি ব্রিটিশ অলরাউন্ডার স্যাম কারেনও নজরে ফ্র্যাঞ্চাইজিগুলির। বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিলামে দর কষাকষি হতে পারে অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনকে নিয়ে। সেই সঙ্গে আনক্যাপড ভারতীয় ক্রিকেটারদের মধ্যে জম্মু ও কাশ্মীরের তরুণ ওপেনার শুভম খাজুরিয়া, কর্নাটকের ব্যাটার চেতন এল আর, তামিলনাড়ুর উইকেটকিপার-ব্যাটার এন জগদীশন, পাঞ্জাবের পেসার-অলরাউন্ডার সনবীর সিং, উত্তরপ্রদেশের পেসার শিবম মাভিরাও নিলামে ঝড় তুলতে পারেন। নজরে বাংলার পেসার মুকেশ কুমারও। এবারই প্রথম আইপিএলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ খেলানোর নিয়ম চালু হচ্ছে। খেলা শুরুর আগেই চারজন পরিবর্তের নাম জানাতে হবে। তার মধ্যে থেকে একজনকে ম্যাচের মধ্যে ব্যবহার করতে পারবে দলগুলি। তাই ফ্র্যাঞ্চাইজিগুলিকে অনেক অঙ্ক কষেই বসতে হবে নিলাম টেবলে।

মিনি নিলামে সব থেকে বেশি টাকা নিয়ে নামবে সানরাইজার্স হায়দরাবাদ। তাদের কাছে রয়েছে ৪২ কোটি ২৫ লক্ষ টাকা। আবার সব থেকে কম বাজেট (মাত্র ৭ কোটি ৫ লক্ষ) রয়েছে কলকাতা নাইট রাইডার্সের হাতে। তাই দল গুছিয়ে নিতে পরিকল্পনায় নিখুঁত থাকতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে।

আরও পড়ুন:শতরান সুদীপের, বাংলার জয়ের জন‍্য দরকার ৯ উইকেট

 

Previous articleশতরান সুদীপের, বাংলার জয়ের জন‍্য দরকার ৯ উইকেট
Next articleঅ্যাক্রোপলিস মলে বড়দিনের আমেজ, শুরু হল বেকারি ফেস্টিভ্যাল