ডবল ইঞ্জিনের বেহাল দশা: অসমে ৩০০০ স্কুলে নেই শৌচালয়, বিদ্যুৎ

ভোট আসলেই ডবল ইঞ্জিনের বড়াই করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তবে ডবল ইঞ্জিনের(Double Engin) বাস্তব ছবিটা ফের একবার প্রকাশ্যে এলো অসমে(Assam)। বিজেপি(BJP) শাসিত অসম রাজ্যের স্কুলগুলির অবস্থা অত্যন্ত শোচনীয়। এই তথ্যই প্রকাশ্যে এল এই রাজ্যের মন্ত্রীর রিপোর্টে। যেখানে জানানো হয়েছে, অসমের ৩০০০ স্কুলে যেই উপযুক্ত শৌচালয়, ১০০০ স্কুলে এখনও পৌঁছয়নি বিদ্যুৎ পরিষেবা। ১১০০ স্কুলে নেই জলের ব্যবস্থা।

সম্প্রতি অসমের স্কুলগুলির বর্তমান অবস্থা সম্পর্কে বিধানসভায় প্রশ্ন রেখেছিলেন কংগ্রেসের এক বিধায়ক। তার উত্তরে অসমের শিক্ষা মন্ত্রী রনোজ পেগু জানান, রাজ্যের প্রায় ৫০ হাজার স্কুলের মধ্যে ২৯০০ স্কুল মাত্র ১ জন শিক্ষক দ্বারা পরিচালিত, ৪,৮০০ শিক্ষাপ্রতিষ্ঠানে আলাদা কোনও শ্রেণীকক্ষ নেই একটাই হলঘরে সব পড়ুয়াদের পড়ানো হয়। ৩ হাজারের বেশি স্কুলে পড়ুয়ায়দের জন্য উপযুক্ত শৌচালয় নেই। ১১০০ স্কুলে নেই জলের ব্যবস্থা, ১০০০-এর বেশি স্কুলে এখনও বিদ্যুৎ পরিষেবা পৌছয়নি।

কংগ্রেস বিধায়কের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী পেগু আরও জানান, মোট ৩ হাজার ১১৭ টি স্কুলে পড়ুয়াদের জন্য উপযুক্ত শৌচালয় নেই। যার মধ্যে ২,৭৪৭ টি প্রাথমিক স্কুল, ৩৭০ টি মাধ্যমিক স্তরের স্কুল। অসমের সরকারি স্কুলের এমন বেহাল ছবি প্রকাশ্যে আসতেই মুখ পুড়েছে ডবল ইঞ্জিন সরকারের। উল্লেখ্য, পর্যাপ্ত পড়ুয়া না থাকার জন্য সম্প্রতি রাজ্যের বহু স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। সরকারের দাবি, রাজ্যে এমন অনেক স্কুল রয়েছে যেখানে মাত্র ১০ থেকে ১৫ জন শিশু পড়তে আসত। সেই স্কুলগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার।

Previous articleচোখ রাঙাচ্ছে কোভিড, হাসপাতালগুলোকে একগুচ্ছ নির্দেশ স্বাস্থ্য ভবনের
Next articleআইপিএল-এর ইতিহাস, ১৮ কোটি ৫০ লক্ষ টাকায় কারেনকে কিনে নিল পাঞ্জাব, স্টোকসকে নিল চেন্নাই