‘সীমান্ত এলাকায় স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ চিন’: মন্তব্য চিনা বিদেশমন্ত্রীর

একদিকে কোভিডের বাড়বাড়ন্ত এবং অন্যদিকে সীমান্ত নিয়ে বিবাদ। দুই মিলিয়েই চিন নিয়ে চিন্তা বাড়ছে ভারতের। সম্প্রতি চিনের লাল ফৌজ অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টর দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে।

ভারত ও চিন (India China) দুজনেই সীমান্ত এলাকায় স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। রবিবার একথাই বললেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)। তিনি জানান, চিন ও ভারত কূটনৈতিক ও সামরিক দিক থেকে যোগাযোগ বজায় রেখেছে। উভয় দেশই সীমান্ত এলাকায় স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা ভারতের সঙ্গে কাজ করতে সর্বদা প্রস্তুত।

উল্লেখ্য, একদিকে কোভিডের (Covid) বাড়বাড়ন্ত এবং অন্যদিকে সীমান্ত নিয়ে বিবাদ। দুই মিলিয়েই চিন নিয়ে চিন্তা বাড়ছে ভারতের। সম্প্রতি চিনের লাল ফৌজ অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টর (Tawang Clash) দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে। ৩০০ সেনাকে মেরে ফেরত পাঠিয়ে দেয় ভারতীয় সেনা (Indian Army)। এরপর থেকেই সীমান্তে উত্তেজনা বেড়েছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা, আকাশপথেও বাড়ানো হয়েছে নজরদারি। এই পরিস্থিতিতেই ভারতের সঙ্গে টানাপোড়েন নিয়ে মুখ খুললেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই।

গত ২০ ডিসেম্বর ভারত-চিন সীমান্তের কাছে চুসুল-মল্ডো অ়ঞ্চলে ১৭ তম কর্পস কম্য়ান্ডার স্তরের বৈঠক হয়। বৈঠকে দুই দেশই সীমান্তে শান্তি ও স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখতে সম্মতি জানায়। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, দুই দেশ আগামীদিনেও সেনাস্তরীয় ও কূটনৈতিক স্তরে আলোচনা বজায় রাখবে। সীমান্ত নিয়ে যে বিরোধ রয়েছে, তাও স্বীকার করে নিয়ে দুই দেশ সেই সমস্যা দ্রুত মিটিয়ে নেওয়ার প্রস্তাবে সায় দেয়।

 

 

 

Previous articleপ্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী রাজিতা কোচার
Next articleবড়দিনে যিশুর জীবনাদর্শকে সামনে রেখে শান্তির বার্তা মমতা-অভিষেকের